পেছনের উলঙ্গ সত্য!
- মো: শফিকুল ইসলাম মোল্লা ( সজীব) ২৯-০৩-২০২৪

চায়ে চুমুক দিয়ে পত্রিকার প্রথম পাতায় চোখ পল্লবের,
শিরোনামে দূর্নীতি, চাদাবাজি, ছিনতাই, খুন,
সন্ত্রাস আর ব্যভিচারে জমকালো খবর পড়ে
কপালে ভাঁজ, বুকে তীব্র যন্ত্রনা ৷
এ যদি হয় বর্তমান!
কি হবে ভবিষ্যতের?
গৃহীনির অভিমানী উচ্চারনে নিষেধাজ্ঞা,
“তোমাকে অত ভাবতে হবে কেন?
ইগনর ইট! "

সিগনালে একটি শিশু ট্রাকের ধাক্কায়,
জলহীন মাছের মত কাতরাচ্ছে,
সবাই নীরব দর্শক!
পল্লব কার থেকে নামার প্রচেষ্টায় ৷
ড্রাইভারের সতর্কবার্তা,
“এসব ঝামেলায় জড়াবেন না স্যার,
ইগনর ইট! "

পি,এস এর অভিযোগ জি,এম এর কাছে
উপস্থাপন করতেই অট্টহাসিতে মুখরিত নির্দেশনা,
“পল্লব সাহেব ফুলের মধু তো ভ্রমর খেতে চাইবেই,
এখানে ইভ-টিজিং শব্দটা বেমানান ৷
ইগনর ইট! "

সকাল হওয়ার আগেই চিৎকারে কান্নার সুর,
ভেঙ্গে যাওয়া ঘুমও আতঙ্কিত হতে চাইলো ৷
গৃহীনির আর্তনাদ,
“ আমার সব গহনা চুড়ি হয়ে গেলো,
আমার এত সাধের গহনা ......."
এসব নিয়ে চিন্তা করবো কেন?
ইগনর ইট!

গাড়িতে হার্টব্রেক দিয়ে রাস্তার পাশে ,
দূরালাপনের বার্তায় ড্রাইভার নীরব,
দু'মিনিট , তারপরে, “স্যার আমার মেয়েটা হাসপাতালে, প্রচুর রক্তক্ষরণ..........."
পল্লবের মনে, “এসব ঝামেলায় আমি জড়াবো না ,
ইগনর ইট! "

অফিসের চত্বরে পাইচারি,
সিগারেটে টান, আর ডাক দেন জি,এম
“পল্লব সাহেব আপনার পাশের ফ্লাটের এক বখাটে,
আমার ছোট বোনকে ......."
পল্লবের হৃদয়ে পরিচিত সুর বাজে,
“ফুলের অলি ফুলেই থাকুক,
ইগনর ইট! "

মানবতার সভ্য উন্নয়ন,
সভ্যতার আর নাগরিকতার নতুন দর্শন,
ইগনরিজম ৷
ইগনরিজম নতুন তত্ত্ব,
চলেছে সময় দ্রুত গতিতে,
তার পেছনে এই উলঙ্গ সত্য!

রচনাকাল:- ০২-১০-২০১৪ইং
সকাল নয়টা এগারো

(সংক্ষেপিত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।