মুক্তিযোদ্ধা কারা?
- আকতারুল ইসলাম ০৯-০৫-২০২৪

যারা নয় মাস ভারতে
কলকাতার আট নম্বর সড়কে
মধুর খোঁজে হন্যে হয়ে চষে বেড়াতেন,
আজ তারা মুক্তিযোদ্ধা!

যারা তাজউদ্দীনের নেতৃত্ব মানেনি
ওসমানের উদার হাতে হাত রেখে
জীবন উৎসর্গ করার শপথ গ্রহণ করেনি
আজ তারা মুক্তিযোদ্ধা!

পশ্চিমা জান্তার তল্পিবাহক আমলা,
চাঁদ তাঁরার গুণগ্ৰাহী খানসামাগণ
সুকৌশলে সরকারের দেয়া সনদ নিয়ে বলে
তারাও নাকি মুক্তিযোদ্ধা!

শান্তি কমিটির গর্বিত সদস্য
রুটি মদের আসরে সদা তন্দ্রাচ্ছন্ন
গরু,মুরগির সরবরাহকারীরাও দম্ভ করছে
আজ তারাও মুক্তিযোদ্ধা!

মুক্তির পথে চির অন্তরায়,
প্রতিরোধ গড়ে তোলা তালেবরগণ
গগনবিদারী ধ্বনিতে প্রকম্পিত করে বলছে
তারাও নাকি মুক্তিযোদ্ধা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mmmizan
০৮-০২-২০২৪ ১০:০৮ মিঃ

চমৎকার একটা কবিতা পড়ে খুব ভালো লাগছে। নিদারুণ সত্যর উন্মোচন করেছেন

আকতারুল ইসলাম
১০-০৩-২০২৪ ১৬:৫৯ মিঃ

অনুপ্রেরণা পেলাম।‌ আন্তরিক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা জানাই শ্রদ্ধেয় কবি।

M2_mohi
০৭-০২-২০২৪ ০২:৪৫ মিঃ

বাহ অসাধারন খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন।

আকতারুল ইসলাম
০৭-০২-২০২৪ ১২:৫০ মিঃ

আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই শ্রদ্ধেয় কবি। ভালো থাকবেন সবসময়।