বই
- অনির্বাণ মিত্র চৌধুরী ০৯-০৫-২০২৪

যদি থাকে অবসর
ভুলে ব্যস্ত শহর
হাতে তুলে নিও কোনো বই
শব্দের ভীড়ে
যাও আরো গভীরে
ভুলে যাবে তুমি ছিলে কই।
ভীষন মন খারাপে
কষ্ট না মেপে
যদি তুমি বই-এ দাও ডুব
আবেগের স্রোত,
হৃদয়ের চোট
সেরে যাবে অগোচরে খুব।
যদি চাও জানতে
পৃথিবীর প্রান্তে
গড়ছে কি ইতিহাস রাত-দিন
তবে বই-এ রাখো চোখ
কেটে যাবে শোক
ঘুচে যাবে বেদনার সব ঋণ।
বিজ্ঞানের যত কথা,
রূপকথার যত গাথা
পাবে সব বইয়ের লেখাতে
শিল্প-সংস্কৃতি,
লোকজ রীতিনীতি
বই পারে সবকিছু শেখাতে।
অন্ধকার সরিয়ে
আলোতে ভরিয়ে
চাও যদি হৃদয় রাঙাতে
চিন্তার খরাতে,
সৃজনের বরাতে
বই নাও যেকোনো অজুহাতে।
বই পরম বন্ধু,
জ্ঞানের সিন্ধু
বইয়ের সাথে তুমি পাতো সই
যদি হয় প্রিয়জন,
সবিনয় নিবেদন
তার হাতে তুলে দাও কোনো বই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।