রান্নাবাটি খেলাধূলা মেয়েবেলার দিনগুলো সেই.........
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

©কাজী_ফাতেমা_ছবি
রান্নাবাটি খেলাধূলা মেয়েবেলার দিনগুলো সেই
কে বলেছে হারিয়ে গেছে, এসব আর-এখন নেই!
এই যে আমার সোনামণিরা-আপন মনে খেলছে ধূলায়
রান্না বুঝি বসবে তাদের-এখনই চুলায়!

ছোট বটি মাটির হাঁড়ি, কুমড়া লাউ কাটাকুটি
রান্না হবে ঝুলে ঝালে,পুকুর ডোবার টেংরা পুটি!
কে বলেছে মেয়েবেলার দিনগুলো সেই যায় হারিয়ে
ঐ দেখো না ডাকছে অতীত কেমন করে হাত বাড়িয়ে।

কচু বাগান ঝুঁপের পাশে-বসেছে ঐ চড়ুইভাতি
ওদের সাথে খেলনাপাতি রান্নাবাটি-এখনো হায় রঙে মাতি!
মনের বাড়ি রিনিঝিনি শুকনো পাতার বাজে নুপূর
ছুটির দিনে, আর সাথে নেই উদাস দুপুর।

ও সোনা'রা শুনছো তোমরা-রান্না কখন শেষ হবে গো?
ক্ষিধের জ্বালায় পেট পুড়ে যায়,খানাদানা শেষ কবে গো?
মাটির বাসন পেতে দিয়ো, বালির চালের গরম ভাত
মাটির গ্লাসে দিয়ো পানি, এই বাড়ালাম আমার হাত!

মাংস রান্না হয়েছে কি? নাকি হলো শুটকি রান্না
ঝাল দিয়ো না ও সোনা'রা, নইলে আমার পাবে কান্না!
মেমান হয়ে আসছি বাড়ি, আপ্যায়নে রেখো না ত্রুটি
নইলে কিন্তু খাবে বকা-বাড়ির কর্তার তেজ ভ্রুকুটি!

স্মৃতিগুলো দিলে জাগিয়ে, ফিরে গেলাম সেই অতীত বেলা
আমরাও যে তোমাদের মতন-এমন করে করতাম খেলা।
রান্নাবাটি বালির ভাতে-হাবিজাবি সবজি কেটে
ইটের টুকরো পাটায় ফেলে-যেতাম কত মসলা বেটে।
(ক্যানন ডি৬০০)

সর্বশেষ এডিট : ২৪ শে মে, ২০১৮ রাত ৯:৩৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।