প্রশ্ন হাজার! উত্তর নাই......
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

এতো ছন্দ এতো শব্দ
ক্যামনে জমা মনের ভিতর,
কোথা হতে আসে ওড়ে
ভাবতে গেলে লাগে নিথর।

এতো দু:খ এতো কষ্ট
জীবন নিয়ে খেলা করে,
ক্যামনে মানুষ বেঁচে থাকে
একলা একা মনের ঘরে।

এতো কান্না এত আবেগ
বুকের ভিতর হোলি খেলে,
তবু মানুষ হেসে গেয়ে
ক্যামনে সুখে পাখনা মেলে।

এতো চাওয়া, না পাওয়াতে
বিষন্নতায় মানুষগুলো,
ক্যামনে বাঁচে দীর্ঘশ্বাসে
জীবন করে এলোমেলো।

এতো হতাশ এতো উদাস
মানুষ'রা সব ক্যামনে থাকে,
সুখের মাঝে থেকে ক্যামনে
মনে হাজার দু:খ আঁকে।

এতো তিক্ত এতো আগুন
জ্বালিয়ে মন করে রিক্ত,
ক্যামনে মানুষ পারে হায়রে
সুখের জলে হতে সিক্ত!

এতো ছড়া এতো কাব্য
দু:খ সুখের কথা বলে,
ক্যামনে সকল ছন্দ হয়ে
সাদা পাতায় পড়ে গলে।

এতো মানুষ এতো হৃদয়
কেউ জানিনা কারো খবর,
মনের ভিতর কি যে আছে
ক্যামনে জানবো ইচ্ছে জবর।

এতো টাকা এতো পয়সা
থাকলে মানুষ চায় যে আরো,
ক্যামনে মানুষ পারে জীবন
সুখে করতে পোয়াবারো।

এত দু:খ দুখীর ঘরে
জুটে না খাবার এক বেলা,
ক্যামনে মানুষ পারে তাদের
করতে এমন অবহেলা।

প্রশ্ন অনেক উত্তর কই আর
মেলেনাতো জীবন হিসাব,
মুখোশ এঁটে মুখের মাঝে
মন্দ মানুষ সাজে পীর সা'ব।
সর্বশেষ এডিট : ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।