নীলোৎপল হাতে বসে আছি পরে নীলাম্বরী.......
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

মাঝে মাঝেই দেখি আকাশের নীলিমায়,
নীল মেঘের আনাগোনা;
সাদা নীলের মিশ্রণে কি অপূর্ব!!
নীল সাদা নির্মল,
আচ্ছা, নীল......?
তোমার মনটা কি হতে পারে না,
নীল শুভ্র মেঘের মত;
নিরহংকার নিরাভরণ?

নিছক অভিমানের নির্ঝর বয়ে চলে
অন্তরে অস্ফুট ভালবাসা নিলীন,
অনুরাগে হামেশাই নির্লিপ্ত তুমি।

নীল!........
তুমি হও আমার জন্য দুরের ঐ নীলাদ্রি!
কলকল ছুঁয়ে ছুঁয়ে পাহাড়ের গা বেয়ে গিরি নির্ঝর,
নীল জলের ধারায় নির্বাক চোখে নির্নিমেষ তাকিয়ে আমি।

আচ্ছা!!! নীল
তুমি রাতের নীলাকাশ দেখেছ?
ছায়াপথে বসে নীল তারাদের মেলা,
নীল নক্ষত্রের আলো নীল মেঘের সাথে
খুঁনসুটি করে সবুজ ঘাসে ফেলে তার নীল ছায়া;
নীল জোছনারা নীল আলো ছড়ায়ে
নীলিমার বুকে তোলে নীল তরঙ্গ,
নীল আলোয় লিখে নাও না আমার নাম!!

নীল!!
তুমি লিখতে পারো না নাম আমার, নীলিমার বুকে।
নিস্পন্দ ভালবাসায়, তুমি থাকো নিশ্চুপ।

নীল তুমি হবে কি?
আমার কালো নির্মেঘ আকাশের
নীল তারায় আলোয় নির্মিত নিলয়।
যেখানে তুমি আমি সাজাবো নিশ্চিন্ত নীল বাসর;
সেই অপেক্ষায় নীলোৎপল হাতে,
বসে আছি পরে নীলাম্বরি।
June 18, 2013

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।