জারুল ফুল ভালোবাসা..........
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

©কাজী ফাতেমা ছবি
কত পথ হেঁটেছি সবুজের আল ধরে
আঁকাবাঁকা পথ যতদূরে যায়....চোখ যায় ততদূর;
গন্তব্য অজানাই যদি থাকত,তবে কী আর ফিরতাম এখানে
দীর্ঘ পথ হেঁটে ফিরে এসেছি, তৃষ্ণা লেগে আছে মনে এখনো।

গোধূলিয়ার আবির মেখে বাড়ি ফেরা.... ক্লান্তিহীন আমি
মনে এঁকে নিয়েছি সুখের প্রলাপ।
নীড়ে ফেরা উড়ন্ত চিল দেখে শিখেছি সন্ধ্যায় নীড়ে ফেরার সুখ
আকাশের ঔদার্যে মুগ্ধ হতে হতে ডুবেছি প্রকৃতির প্রেমে।

আঁধার নেমে আসে সহসা- পৃথিবীতে মোহনীয় রূপে,
এলোমেলো হাওয়ায় হারানোর সেই উঠোন এখনো অপেক্ষায়,
খুব ফিরে যেতে ইচ্ছে সেই জারুল ফুল ক্ষণে।

গন্ধরাজের ঝাঁঝাল গন্ধে মাতাল মন, নিঃশ্বাস টানলে এখনো পাই,
আর চোখ মুদে দেখি আলোছায়ার বুকে ধবধবে সাদা ফুল।
সন্ধ্যা আর রাত আমার চোখে চাপিয়ে দিবাকর চলে যায় তোমার দেশে,
তুমি তখন একটি রৌদ্দজ্জ্বল দিন পেয়ে যাও
আলোয় মাখামাখি সময়,আমা হতে শিখে নাও রাতের সাথে মিতালী পাতা।

ফের আসি দিনে তোমার তরে রাত সঁপে...
ভোরের স্নিগ্ধ আলোয় চিনে নেই সুন্দর পৃথিবী...
মুগ্ধ হতে জানি আমি,শিখেছি সেই ছাতিম ফুলের ঘ্রাণে মাতাল হয়ে।

সাদা কপোত জোড়া টিনের চালে বসে পোহায় রোদ্দুর
সেই রোদ্দুরে উড়ছিলো রূপালী স্বপ্ন ডানা
ডানা লাগিয়ে উড়েছিলাম তোমার দেশের দিনের আকাশে
তুমি তখন অন্য ঘোরে মত্ত-আমায় ভাবতে বুঝি ছিলো দ্বিধা।

সেদিন পথ চলতে চলতে মাথায় ঝরেছিল জারুল ফুল
আঁচলে কুঁড়াতে গিয়ে হয়েছিলাম মুগ্ধ!
তখন কে জানত কষ্টের রঙ'টাই প্রিয় করে আঁকড়ে ধরেছিলাম।

তোমার বুক আকাশে উড়িয়েছি কত সাতরঙ কল্প ঘুড়ি
তুমি ছিলে নির্জীব,পুরো আকাশ কালো মেঘে ঢাকা.
অবহেলে দূরে ঠেলে,নিজের পথ,নিজের প্রেম বুঝে নিতে শিখে গেলে...
আমি কেঁদেছিলাম,ভুলে গেলে,
ভুলে গেলাম...... সময় নিয়ে যায় ব্যস্ত নদীর ঢেউয়ের তোড়ে...।

শুনো আজও আমি জারুল ফুল ভালবাসি, সেই পার্পল রঙ আমার খুব প্রিয়
নাটাই ছেঁড়া ঘুড়ি আমি ঐ আকাশের নীল ছুঁয়ে বেদনার রঙ চিনেছি
তবু ভালবাসতে চেয়েছিলাম,হাতে হাত রেখে,
হলো না কিছুই!
March 27, 2017

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।