আজ সেই দিন..রানা প্লাজা ট্রাজেডি-৪ (২০১৩ সালের লিখা)
- কাজী ফাতেমা ছবি ২৯-০৪-২০২৪

৪। আর্তনাদ.........

লিখব বলে কতক্ষন বসে আছি,কি নিয়ে লিখব?
চিন্তা চেতনা দখল নিয়েছে সাভার ট্রাজেডী!!
চোখে ভাসছে বিভৎস সব দৃশ্য, কানে বাজে আর্তনাদ।
মৃত্যু জয় করে ফিরছে কেউবা,
সারা অংগে ব্যথা নিয়ে কাতরাতে কাতরাতে;
ধুলো বালিতে মাখা মলিন মুখখানি
মৃত্যুপুরী থেকে ফিরে চোখে ঝরছে আনন্দাশ্রু।

একটি হাত নেই,পা রেখে আসা হয়েছে ধ্বংস স্তুপে,
পরমাত্মীয়দের কাছে ফিরে যাওয়ার আনন্দ যেনো,
হাত পা হারানোর চেয়েও অধিক।
অপেক্ষমান স্বজনদের আহাজারিতে
কাঁপছে সাভারের আকাশ,
বাতাসে ভাসছে লাশের গন্ধ-উফ!!

সব হারানো কেনো গরীবরাই হারাবে?
বেঁচে থাকার যন্ত্রণা তারাই সইবে,
গরীবের রক্ত দিয়ে বানিয়ে আকাশসম অট্টালিকা
রক্তচোষা জুঁকের মতই পিচ্ছিল হয়ে লেগে থাকে গায়ে
শেষ না হওয়া পর্যন্ত ঝরে না পিচাশরা।

তোদের বিচার হবেই আজ না হয়, পরকালে,
মানুষ হয়ে কেনোরে মানুষ ভুলে যাস মৃত্যুরে;
মৃত্যুপুরীতে দাঁড়িয়ে করিস লাশের ব্যবসা।
মানবতা কাঁদে আজ বাংলার আকাশে,
আর তোরা নিজেদের স্বার্থের নিয়ে থাকিস কিভাবে?
দোহাই তোদের নিজের মরণের কথা ভাবিস একটিবার
করিস না লেনাদেনা মৃত্যু নিয়ে, লাশ নিয়ে!!!

কি নিয়ে লিখব?
এত আর্তনাদ আজ এক হয়ে, কাকুতি মিনতি এত আবেগ;
আহারে এত আঁকুতি,অন্তত: প্রিয়োজনদের শবদেহ নিয়ে যেনো
ফিরতে পারে নিজ বাসস্থানে,
শেষ দেখা যেন হয় একটিবার সেই প্রিয় মুখটির সাথে,
কি আর লিখতে পারি আজ!!
সময় আগাচ্ছে, বাড়ছে আতংক
ক্ষীন হয়ে যাচ্ছে শেষ আশাটুকু।

অ্যাম্বুলেন্স দৌঁড়াচ্ছে লাশের পর লাশ নিয়ে,
বাড়ছে লাশের সংখ্যা, নিখোঁজ হাজারো
লিখার ভাষা আজ ফুরিয়ে গেছে
লিখতে গেলেই আর্তনাদ কানে ভাসে
চোখে পরে টিভির নিউজ।
সারা দেহ অবশ লাগে,
মন হয়ে আছে অস্থির
ভাল লাগে না কিছুতেই।
কি আর লিখি আমি
আমার লেখার প্রতিটি শব্দই
এক একটি আর্তনাদ যেনো।
April 27, 2013 •

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faizbd1
১৮-০৩-২০২৪ ১৬:০০ মিঃ

বেশ লিখেছেন কবি।

কাজী ফাতেমা ছবি
১৯-০৩-২০২৪ ১০:২৪ মিঃ

ধন্যবাদ ফয়েজ ভাই