» সুনিপুন শব্দে বাঁধতে পারিনা কবিতা.....
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

©কাজী ফাতেমা ছবি

শব্দ নিয়ে লুফালুফি হয় বুকের পাঁজরে,
ভেতরে বয়ে যায় তুমুল ঝড়!
অগনিত শব্দের সমাহারে
দু'চার বাক্য লিখলেই হয়ে যায় না কবিতা;
সে বুঝি, তবুও রোজ হই অবুঝ।

অপেক্ষায় থাকে হাজারো দু:খী শব্দ
শব্দগুলো আঙ্গুলের ডগা হয়ে কী বোর্ডে ছিটকে পড়তেই
হাহাকারে ছেয়ে যায় মাইক্রোসফট ওয়ার্ডের সাদা পাতা,
চোখে দেখি শুধু অকবিতার ভাগাড়।

কবিতাদের কোনো পাঠশালা নেই!
কেবল স্বপ্ন ছুঁয়ে থাকে কিছু আনাড়ী শব্দ
বাঁধাই করা র্যা পিং পেপারে দু:খী শব্দমালা।
কবিতার গায়ে আজও পরাতে পারিনি মখমল বসন,
কবিতার কপালে এঁকে দিতে পারিনি চাঁদ রঙ টিপ;
কবিতার কানে দুলাতে পারিনি,
আজও সুনিপূণ শব্দের হীরার গয়না।

অপেক্ষায় কেটে যায় সহস্র দিন,
কবিতার আকাশে উঠে না শব্দের চাঁদ অথবা সূর্য
কবিতার বিছানা শক্ত কড়কড়, বারোমাসি খরা;
স্পর্শ করলেই শিরশিরিয়ে উঠে ভয়ের কাঁপন।

শুনি,কার অপেক্ষায় আর কাটাই সময়
শব্দ'রা আসে না যে আর ধেয়ে,
না ঠোটেঁ, না আঙ্গুলের ডগায়, না কী বোর্ডে,
ভেতরে বেজে উঠে দিবানিশি অদ্ভুত করুণ হাহাকার!
কবিতা লিখতে না পারার যন্ত্রণা আমায় কুরে কুরে খায়।
May 30, 2018

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।