ফিরে_যাবো_সেই_সেই_সভ্যতায়
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

সভ্যতার দ্বারে গিয়ে দাঁড়িয়েছিলাম একদিন
অতীত ভেবে গায়ে কাঁটা শিহরণ জেগেছিল
চিন্তার বেড়াজালে কেবল সেই সেই সভ্যতা আটকে যায়,
যেখানে কাদা ধূলো বালির মেঠোপথ ছিল,
সেই উঁচু নিচু উসকো খুসকো পথ মাড়িয়ে
গড়গড়িয়ে শ্লথ গতিতে হেঁটে যেতো গরু'রা
তাদের পিঠে ছিল জোয়াল......
জোয়ালে আটকে থাকতো, কাঠ কিংবা বাঁশ অথবা
মানুষের বোঝাই।
অক্লান্ত পরিশ্রমের সূতোয় ধরে পথ এগোতো গাড়িয়াল ভাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।