ভ্রান্তিবিলাস
- অনির্বাণ মিত্র চৌধুরী ০৯-০৫-২০২৪

ভুলকে ফুল ভেবে করেছি জীবনের অলংকার
মাশুল গুনে একটা জীবন হলো প্রায় খরচা
হেঁয়ালি প্রাসাদে গড়েছি এক খেয়ালী সংসার
বেসুরো গলায় করে যাই ধ্রুপদ রাগের চর্চা।

অনিয়মকে যে বেছেছি জীবনের পরম সঙ্গী
অনুযোগের বেসাতি গড়েছি নানান অজুহাতে
মানব শরীরে হয়েছি যেন এক জবর-জঙ্গি
পূর্ণিমার চাঁদ খুঁজে মরি অমাবস্যারই রাতে।

একটি ভোরের অপেক্ষায় কত না নির্ঘুম রাত
কাটিয়েছি একা, হয়নি সে প্রতীক্ষার অবসান
তুমুল বসন্তের বর্ষনে কেউ ধরেনিকো হাত
অন্তর্দহনে পুড়েছি কেবল – পাইনি পরিত্রাণ।

গোপন ক্ষত নিয়ে উদ্ভ্রান্তের মত ঘুরেছি কত —
সবুজ পাহাড়ের বুকে যেন এক অবুঝ বেদুইন
পায়নিকো খুঁজে কেউ মনের গহীন সে প্রোতও
অযাচিত ভুলের কাছেই কিছু থেকে যায় ঋণ।

শেষতক, খেরোখাতা পুরে থাকে অগুনতি ভ্রান্তি
জীবন এগিয়ে চলে, পিছু ফেলে অফুরন্ত ক্লান্তি।

মার্চ, ২০২৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।