তরুণের অপেক্ষা
- আকতারুল ইসলাম ০৯-০৫-২০২৪

শহরের এবড়ো-থেবড়ো পথটা আজ মসৃণ লাগে,
সোডিয়াম বাতিগুলো পূর্ণিমা চাঁদ হয়ে ভাসে।
রেলস্টেশনে দেখি শশব্যস্ত মানুষের দীর্ঘ সারি
কার প্রতীক্ষায় তরুণের এত অবাধ পায়চারি?
বনাদির চিরহরিৎ পত্রে ধরেছে তামাটে বর্ণ
বসন্ত উৎসবে লেগেছে দাবদাহ প্রেয়সীর জন্য।
কংক্রিটে ঢাকা সড়কের দু’পাশে অমলিন পুষ্প,
তরুণের মনে জমেছে বেদনার বর্ণিল বিষবাষ্প।
নদীর জল আর ঢেউ খেলেনা কার প্রতীক্ষায়?
তরুণের অজস্র প্রশ্ন জমে মনের মাঝ দরিয়ায়।
গ্রীষ্মের শেষে বর্ষার আকাশে ঘুটঘুটে অমানিশা
তীব্র থেকে তীব্রতর তবুও তরুণ বাঁধে আশা।
সন্ধ্যা বেলায় আহারী বিহঙ্গ যেভাবে ফিরে নীড়ে
আকাশে ভাসমান স্বপ্ন নিয়ে তরুণ আসে স্বগৃহে।
শরতের আকাশে মেঘমালার যত ভানুমতি খেলা
দেখতে দেখতে পদ্মা পাড়ে ফুরিয়ে আসে বেলা।
তরুণ বেঁচে থাকে তার কল্পনার রঙিন জগতে
আশাভঙ্গ হয় তার শীতের কুয়াশামাখা ভোরে।
অশ্বত্থের মত শেকড় গজায় তরুণের পদযুগলে
পাবে কি তবু তার দেখা অপেক্ষার প্রহর ফুরালে?
তার প্রতীক্ষায় কেটে গেছে এক তৃতীয়াংশ সময়
বাস্তুতন্ত্রের শৃঙ্খল ভেঙ্গেছে যত অসাড় কল্পনায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।