যে মরে গেছে ঢের আগে
- বুলবুল আহমেদ ১২-০৫-২০২৪

এখনো প্রাণ সঞ্চার হচ্ছে বলেই তুমি ভেবোনা আমি বেঁচে আছি
বেঁচে থাকাটা অন্যরকম একটা জিনিস, অন্যরকম একটা অনুভূতি
প্রাণসঞ্চার হলেই সকলে বেঁচে থাকে না
এই সমাজের অধিকাংশ মানুষই মৃত; মরে গেছে জন্মের ঠিক কিছুদিন পরে
কিছু কিছু মানুষ অবশ্য আপত্তি করতে পারে
কিন্তু আমি তো জানি
ভেতরে বাইরে কে কতটা মরে গেছে যেমন মরে গেছি আমি।
এখনো প্রাণ সঞ্চার হচ্ছে বলেই তুমি ভেবনা আমি বেঁচে আছি
খুব শীঘ্রই গন্ধ পাবে আর মাত্র কটা দিন অপেক্ষা কর।।।
আমি হাসছি ,খেলছি ,গাইছি বলেই ভেবো না আমি বেঁচে আছি
বেঁচে থাকা অন্যরকম একটা জিনিস ,অন্যরকম একটা অনুভূতি ।
সেদিন খুব বেশি দূরে নয় যেদিন তুমি প্রাণ ভরে বলে ফেলতে পারবে
আমি তো তাকেই ভালবাসি আমি তো তাকেই ভালবাসি যে মরে গেছে ঢের আগে।

এই আধুনিক যুগে এসে আমার এই কথা ভেবে তুমি কুল পাচ্ছো না ,তাই না?
পাবে কি করে ?এখনো সেখানে আপত্তি আছে ঢের
তবু সাবধান করে দিচ্ছি ,পাবলিক প্লেসে এসে আমাকে খুঁজো না
বলো না আমি তো তাকেই ভালোবাসি আমি তো তাকেই ভালবাসি।
সে এখন মৃত মানুষের দলে; সে আর তোমাকে যাচেনা; সে আর তোমাকে বলে না আমাকে একটু ভালোবাসো।।
সে আর তোমাকে বলে না,নীলক্ষেত কাটাবন হাতিরঝিলে আমার হাত ধরে একটু ঘুরে আসো
সে আবদার করে না একসাথে বসে টং দোকানে চা খেতে খেতে গল্প করব
তবু কি তুমি প্রান সঞ্চার হলেই বলবে আমি বেঁচে আছি।
সেদিন খুব বেশি দূরে নয় যেদিন তুমি প্রাণ ভরে বলে ফেলতে পারবে
আমি তো তাকেই ভালবাসি ,আমি তো তাকেই ভালবাসি যে মরে গেছে ঢের আগে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।