স্বাধীনতা খেলার পুতুল
- ফয়েজ উল্লাহ রবি ০৬-০৫-২০২৪

বলেছো সেই দিন মুক্তিযুদ্ধ নিয়ে কবিতা লিখতে,
আমারও ইচ্ছে ছিলো খুব; কিন্তু !!
মুক্তিযোদ্ধার করুণ পরিণতি দেখে আমার কলম থেমে যায়,
কেনো এতো রক্ত জড়ালো বিনা লোভে নয় মাস “না খেয়ে না ঘুমিয়ে”
শুধু বাংলা মায়ের মুখে হাসি ফোটাবে বলে?
শুধু একটি পতাকার জন্য জীবন বাজী ধরে
এক টুকরো লাল-সবুজ কাপড়ের জন্য এতো রক্ত?
সেই পতাকা আজ মাটিতে লুটিয়ে শকুনের নখের আঁচড়ে ক্ষত,
আজো শিকলে বাঁধা আমার স্বাধীনতা।
মুক্তিকামী মানুষেরা চুপসে দু’চোখে শুধুই দেখছে
সামনে যতোটুকু আলো, বাঁধার দেয়াল তার চেয়ে বড়।
কি করে স্বাধীনতার কবিতা লিখি?
স্বাধীনতা এখনো তো কিছু লোকের খেলার পুতুল।

বৃহস্পতিবার, দাম্মাম, সৌদিআরব
২০ বৈশাখ ১৪২৪, ০৩ মে ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।