নাও হাত পেতে আমার পুরো পৃথিবী.......
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

বুকের এক কোণে নয়
বুকের গহীনের আনাচে কানাচে
সর্বত্র আগুন জ্বলে...
তীব্র কষ্টগুলো লিখে যাই অবিরত
কবিতার ছেঁড়াপাতায়.......
কষ্টের পরিধি আকাশ সম
একি লিখে শেষ করার মত!
তবুও তুচ্ছ এসব হৃদয় দহন;
অবিমিশ্র ভালবাসায় গড়া এ মন যে।

কষ্ট বাগানে আগুন লাগিয়ে দুরে দাঁড়িয়ে তুমি,
নির্নিমিষ তাকিয়ে; পারোও বটে!
খুব সুখানুভূতি হচ্ছে বুঝি?
কিন্তু মুখাবয়বে তো হর্ষস্রোতের
রেখাপাত দেখতে পাচ্ছি না।
যে বাগানে আগুন দিয়েছ;
মনে রেখো পুড়বে তুমিও
শুন! ভালবাসা কখনো পুড়ে না।

তাজরীন পুড়ছিল,
জ্বলে পুড়ে ছাই হয়েছিল শত মানুষ;
মানুষের আর্তনাদ ভেসে আসছিল
টিভি পর্দা থেকে...
পুড়া গন্ধে ভারি ছিল বাতাস;
আর ঠিক তখনও তুমি পুড়িয়ে ছিলে আমায়
হিংসার আগুনে; কথার আগুনে; অসদাচরণ
... ...তিক্ত কথা, ওরে বাবা!

এমন কেনো হে মানব তুমি!
শুনেছি আগুনে পুড়ে পুড়ে সোনা হয় খাঁটি!
সবাই জানে; সবাই মানে, কিন্তু
হৃদয় পুড়ে তো খাঁটি হয় না..
পুড়া হৃদয় নিয়ে বাসব ভালো কিভাবে বলো!

আগুনে যখন পুড়াও এ হৃদয়
তখন তাকিয়ে দেখো চারপাশ;
সামনে বাগান ভরা ভালবাসার গোলাপ,
পিছনে কলকল বইছে মিষ্টি ঝর্নার সুর
বামে দেখো রংধনু বৃষ্টি...
আর ডানে দাঁড়িয়ে আমি;
নাও না হাত পেতে আমার পুরো পৃথিবী
বাকি দিনগুলোও কি কাটাতে চাও রসহীন
প্রেমহীন, ভারিক্কি মন নিয়ে হেলায় ফেলায়...?
ঠিকাছে! থাকতে পারো এমনি করে.....
বলার কিছুই ছিল না আগেও; এখনো নাই।
(Friday, 9 May 2014 at 23:48)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।