কিরণ বালার গল্প
- ইকবাল হোসেন বাল্মীকি - ঝং ধরা ডায়েরীতে মিথ্যা গোলাপ। (অপ্রকাশিত কাব্য।) ১৯-০৫-২০২৪

কিরণ বালা -
বরফের শক্ত মোজা পরে আছি
তোমার উত্তাপে বরফ জামাট হচ্ছে, পেশি জ্বলে যাচ্ছে
তুমি কি বরফ আগুন?

বাতাসে সমুদ্র কে কোলে তোলে নিয়ে যায়
পুরুষের গাত্র প্রদর্শন অশ্লীল
কিন্ত নারী নিয়মের ব্যাতিক্রম
সমুদ্র সবাই কে অশ্লীল করে দিলো
সমুদ্রের চোখে সবাই নগ্ন এবং বাতাসের যুগল।

অসীম নীলের মাঝে
সাদা কালো খরগোশের লাফ
আসমানে মেঘের এই বেহায়াপনা
উভয় কে থামতে বললে
তোমার দরজায় দেখা হবে
কিরণ বালা।
তখন বৃষ্টিতে অম্লতা থাকবেনা
ঝড় হবে। আমাদের দেখা হবে।

দেখা হোক বা না হোক
আমাদের ছুটি হয়ে গেছে
অব্যাহতি পত্র ডাক বাক্সে জমা।
আমাদের কিসের ভয়
পৃথিবী চুর্ন হলেও
আমাদের চুম্বন আর ভাঙ্গবে না।
তুমি কি উদাস তবে?
শিহরিত নও, কিরণের বালা?

তুমি আমি বাদে
সব কিছু উদ্ভট
আজ থেকে বেখাপ্পা লাগবে।
আজ আমাদের লালা পেয়েছে রক্তের স্বাদ।
আমরাই এখানে একমাত্র নর নারী।
বাকি সব সম্পর্কে বাঁধা
চেয়ার টেবিল জামা কাপড় জুতো।
এমন বিষ আমারা ছড়িয়ে দিয়েছি
ঘুমরাতে মানুষে মুখে,
আমাদের সন্তান দের
পুলিশের হাতে ধরিয়ে দেবেনা জল্লাদ।
মুক্তি পেয়েছি কঠিন শব্দালঙ্কার থেকে
সম্পর্ক থেকে, লোহার হ্যান্ডকাফ থেকে
শব্দ ভাঙ্গার কল বসিয়ে দিয়েছি মসীর আগুনে
এখন আর প্রেমপত্র লিখতে বাঁধা নেই।
এসো দুজনের নাম এক সরল রেখায় আঁকি।

আমাদের চলার রেখা এক বিন্ধুতে এলে
বৃত্ত হবে ভেবে আকুল হয়ে কেঁদেছ অনেক
বৃত্ত ভাঙ্গার গল্পে জেগে উঠবে নগরী শাপ
তাই আমাদের রেখার কোনো বিন্ধু নেই
কিরণের কোন বিন্ধুতে তাঁর অবস্তান?
জানেনা হাল আমলের পদার্থ বিজ্ঞান
ছাগলের দাড়ি আমাদের প্রেম নিয়ে মস্কারা করবে?
ভেবছে পৃথিবিটা কেবল অবিবাহিত প্রেমিকের।
বিয়ে তো সেই বৃত্তের শাপ - তুমি চমকে ঊঠেছিলে বারবার।

(কিছুটা সংশোধিত। কাটাছেড়া করার পর )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।