মন কথনিকা—(১-৫)
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

মন কথনিকা—১

কুয়াশার বিন্দুর মতই দেখো ঝরে যাব একদিন
শোধবে কি করে বলতো! আমার ভালবাসার ঋণ;
পথচলা শেষে থেমে যাবো, আঁধারে বাস হবে তুমিহীন,
হারিয়ে যাবো, একাকি ঘরে বাজাবে তুমি দু:খের বীণ।

মন কথনিকা—২

মন আকাশে বারো মাসই ভাসে কালো মেঘ
মেঘগুলো গলে ঝরে না এক ফোঁটা আবেগ,
পাখি উড়ে না আকাশে, চায় নীলের উদ্দেশ
কোন সে কষ্টে অঝোর ধারা হলো নিরুদ্দেশ।

মন কথনিকা—৩

কপাল কুঁচকিয়ে আমার পানে এমনভাবে তাকাও!!
কত হাজার ষড়যন্ত্র বুঝি মনের ভিতর পাকাও!
হাসতে বসতে চলতে অপরাধ কেন এত তুকাও?
ভয় দেখিয়ে সকল কাজে কেন! দিলটা ধুকধুকাও।

মন কথনিকা—৪

কাজকর্ম হাতে যদি না থাকে, অলস বেলা কাটে
আশেপাশে কেউ থাকেনা মন কাঁদে একা মাঠে,
কাজ যখন হাজারটা মাথার উপর বসে ঝেঁকে,
বিপদগুলোও তবে কাছে আসে রঙধনু রঙ মেখে।

মন কথনিকা—৫

দেহখানি নুয়ে পড়লেও সদা মনটা থাকে তাজা
প্রজাপতি উড়ে মনে, বয়সটা দেয় দেহরে সাজা;
উড়তে গিয়েই মন হোঁছট খায় স্বেচ্চাচারীদের ভীড়ে
ব্যথায় বুঝায় বয়স বাড়ছে, রক্ত চুয়ে বুকটা চিঁড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।