আবার যান্ত্রিকতায় প্রত্যাবর্তন
- মো: শফিকুল ইসলাম মোল্লা ( সজীব) ২৬-০৪-২০২৪

এত কিছু নিয়ে লিখেছি কত শত সহস্রবার,
অথচ তবুও থেমে যায় কলম,
লিখতে পারিনা কবিতার শরীর,
ভাবতে পারিনা কাঞ্চণমৃগী ৷
যান্ত্রিকতা নিয়ে কি লেখা যায়!

জীবনের স্বাদ যখন তেঁতো ছিলো,
সেই অতীতের রাত যখন একাকী ছিলো,
তখনও পারিনি!

আর নদীর বুকে যে সুর তা কি নর্দমায় পাওয়া যায়?
সবুজের রঙে যে অক্সিজেন তার কি তুলনা হয়?

তবে কিভাবে লিখবো?

আমার মৌটুসীর ডানা ঝাপটানো কে হেলিকাপ্টারে ভুলতে পারি না ৷
শিশিরের স্নিগ্ধ পরশ আইসকিউবে মেলে না ৷

আমি কিভাবে যান্ত্রিকতায় প্রত্যাবর্তন করলাম?
এটা কোন কবিতা হবে না!
হবে কষ্টের নিয়মে বন্দী বাস্তব অভিযোজন ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।