উচ্চারিত লাভা
- মো: শফিকুল ইসলাম মোল্লা ( সজীব) ২৬-০৪-২০২৪

কিছু অর্থহীন নিরবতার প্রলয় নিয়ে,
কিছু স্বপ্ন চুরির অভিযোগ নিয়ে,
কিছু হিলিয়াম পূর্ণ সিলিন্ডারের ছিদ্রান্বেষণ ৷
পরিনতি জানা ছিলো,
তবুও অশোকের প্রত্যাবর্তন ৷

যা সৃজনশীলতার গলা টিপে নতুনত্বের বাহাদুরিতে মত্ত উন্মাদনার পদচিহ্ন আঁকতে চেয়েছিলো বুকে ৷

যদি প্রতিবাদের ভাষায় বারুদ না থাকে,
যদি আন্দোলনের মাঝে সহিংসতা না থাকে,
যদি কপটতার সাথে প্রতিযোগিতা না থাকে,
যদি নিঃস্বঙ্গতার ভয় না থাকে,
তবে কি অপরাধ হবে স্বাধীনতা দাবানল পুষে রাখা?

প্রতিটি সত্যের সাথে মিথ্যের দাপট,
যদি অন্যায় করে সাজে কেউ বিদ্যা সাগর ৷
তবে ধিক তার অহমিকাকে,
বোকামীর প্রলাপকে ,
অন্ধ বিবেক কে!

সে জানবে যেদিন তার মাটির বিছানা পেতে,
সে জানবে যেদিন কলোম্বাসের মূল্য !
সেদিন থাকবে না কোন সুযোগ ,
পারবেনা ক্ষতিপূরন ৷

সকাল সবার এক হয় না,
তবে রাতের আঁধার এক ৷

বোধশক্তির সীমাবদ্ধতা দূর করা যায়,
তবু আর ইচ্ছে নেই কারও দ্বায়িত্ব নেয়ার,
ইচ্ছে নেই প্রতিদান বা প্রতিশোধ নেয়ার ৷
শুধু শুধু হিসেবের খাতা, চাইনা দেখাতে ৷
নিরবতার মানে অর্থহীনতা নয়,
আরও অনেক রঙ আছে
জীবনের রঙতুলিতে ৷
যেদিন রঙহীন রঙ ছুয়ে আসবে সেই দালাল,
জানবে কোন পথের লোভে ভেঙ্গেছে আয়না ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।