মূল্যহীন অনুভূতি
- মো: শফিকুল ইসলাম মোল্লা ( সজীব) ২৪-০৪-২০২৪

আজ কাল অনুভূতির কোন দাম নেই বাজারে ৷
কোন স্থান নেই আবেগী প্রলাপের ৷
মনুষত্বহীন মানবতার ঘুড়ি
দখল করেছে স্বপ্নাকাশ ৷
কোন হৃদয়ের কাঁপুনি বা ঝাঁকুনি দিয়ে কিচ্ছু হয় না ৷
রাজত্ব বিবেকহীন মগজের ৷

আজ কাল অনুভূতির কোন দাম নেই
স্থান নেই মূল্যবোধের ৷

কবিতার গলা টিপে
মুখস্ত বিদ্যার চিৎকারে মুখরিত সংস্কৃতি!
সৃজনশীলতা ডাস্টবিনের বাসিন্দা ৷

আজ কাল অনুভূতির দাম নেই,
স্থান নেই ভালোবাসার ৷
শুধু গোলাপের দাম বেড়েছে,
হৃদয়ের বেচাকেনা হয় তবুও বিনিময় হয় না ৷
অলঙ্কার এখন নষ্টামীর প্রলেপ ৷

আজকাল অনুভূতির কোন দাম নেই,
স্থান নেই সততার ৷
রমরমা বানিজ্যে মাতিয়ে রাখে সমাজের কীটগুলোই ৷
হিলিয়ামে ভাসে জনতা
শেষ নিঃশ্বাসে বিশুদ্ধ অক্সিজেন পায় না তবু মানুষ ৷

জানি আমার এই অনুভূতিগুলোরও কোন দাম নেই সভ্যতায়,
স্থান নেই নীতিকথার ৷
তবুও হৃদস্পন্দন আগের মতই আছে ৷
বদলাবো কি করে বলো?
আমি যন্ত্র হওয়ার দুঃসাহস দেখাবো না ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।