সভ্যতার অবদান
- মো: শফিকুল ইসলাম মোল্লা ( সজীব) ২৭-০৪-২০২৪

থোরিয়ামের জোনাকি আর
সোডিয়ামের জোছনা,
ইট-পাথরের পাহাড়, পিচঢালা মাটি,
ধোঁয়াতেই শীতলতা, ইঞ্জিনের
পেগাসাস,
হেমলকের অমৃত, আর গর্বিত মানব জাতি ৷
সিএফসির উন্নয়ন, তেলাপোকাময়
বিশ্বায়ন ৷
ঘড়ির প্রতিযোগিতায়, নীলাম্বরীর মধু,
পলিথিনের রাজত্বে, রোবোটিক বধু ৷
জানালার এক্সপি, লেজার ইঁদুর
শকুনের বসন্ত, বিধবার সিঁদুর ,
চলে গেছে বহুদূর
সভ্যতার সাজানো মাদুর ৷

চাঁদের ব্যবচ্ছেদ,
মেঘের শিরচ্ছেদ,
ঘুমের বিচ্ছেদ ৷
মাইকেলের প্রেম,
রাধাহীন শ্যাম ,
অস্ত যাওয়া রবির জন্ডিসে,
হলুদ আকাশ ৷
সবই উন্নত প্রযুক্তি, উন্নত জীবন,
সভ্যতার উত্তোরন, মনুষত্বহীন,
আবেগহীন সভ্যতা,
প্রকৃতির বিকল্প নতুন প্রকৃতি, শুধু
কৃত্রিমতা !


(সংক্ষেপিত)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।