ডেকে দিও ডিসেম্বর এলে
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

সবাই বলছে ডিসেম্বর এসেছে
পতাকা উড়ছে পতপত করে
পায়রাগুলো স্বাধীন
আকাশে শান্তির দূত হয়ে উড়ছে
টিভিচ্যানেলগুলোতে আলোচনা চলছে রাতদিন
মুক্তির গানের চিরচেনা সুর
নতুন
করে উপলব্ধিতে নাড়া দিচ্ছে
চলচিত্রগুলো জীবন্ত
করে মুক্তিযুদ্ধের পট
" ঘুম ভাঙো হও চেতন"
বলে নবীনের নতুন রণসাজ
বাগানের রক্তগোলাপ আরও
লালরক্ত মেখে নিচ্ছে গায়ে
চারদিকে বিজয়ের গন্ধ
মনে পড়ে এই তো সেদিন এই
বঙ্গমাতার কপালে লালটিপ
পরিয়ে দিলাম
আমরা সাতকোটি ভাই।
সেই ডিসেম্বর এল বুঝি আবার,
কই আমায় তো কেউ
ডেকে তুলে না
সেই একাত্তর ঘুম
পাড়িয়ে রেখেছে
আমি একজন শহীদ মুক্তিযোদ্ধা
আমি তো মরিনি-
ঘুমুচ্ছি কেবল মায়ের আঁচলতলে
ঘোরে দুঃস্বপ্ন
নাকি সত্যি দেখি ঐ,
আমার উত্তরে স্বজাতির
আবির্ভাব
যারা এই মাটির তলা খুঁড়ে
বিষাক্ত কেউটের
হাতে সপে দেয় স্বাধীন
পতাকা
আর
মেঘে রেখে আসে স্বাধীনতার
ইতিহাস
আমি দেখি এই তো স্বজন আমার
কাঁদে
সব স্বপ্নের ঘোর
দেশটা দুইচাক্কার
গরুরগাড়িতে চলছে হেলেদুলে।
আমি আবার যুদ্ধে যাব।
ডিসেম্বর এল আমায় ডাকল
না কেউ
আমি শিশুটিকে বলতাম
একটা রূপকথা গল্পের
মতো অবিশাস্য হলেও
সত্যি এক মৃত্যুপুরীর কাহিনি,
যুবাছেলেটার মাথায়
পাতাকা বেঁধে দিতাম
পেশীযুক্ত বাহুতে রাইফেল
বেল্ট পরিয়ে বলতাম
যুদ্ধে যাবে বাবা?
মায়ের হাতের
একমুঠো চিড়ে খেয়ে বলতাম
আমি ফিরে এসেছি মা
আর কেঁদো না মা হাসো বিজয়
এনেছি ছিনিয়ে।
কেউ জাগিয়ে দিও আমায়
আমি বিজয়ের ঘ্রাণ নিব প্রাণ
ভরে
ষোল তারিখ এলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১৯-০১-২০১৫ ১৪:০৮ মিঃ

nice

asrafunnahar
১৯-০১-২০১৫ ১০:৪৫ মিঃ

ধন্যবাদ ভাই

deep1792
০৩-১২-২০১৪ ১৫:২৬ মিঃ

ভালো লাগা রেখে গেলাম।