ওঝার সুন্দরী
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

তরুণ ভাসান পানি গাঙ্গে
নতুন তাঁতের শাড়ী গঞ্জে
ধানের ভাড়ারে সুখ নদী
বানের পানিতে ঘটনা রটে
ওঝার মৌসুম সাপে কাটা
সুন্দরী এ বছর বিয়াতি হবে।

কাছারিতে ওঝার মাছাং
উঠোনে বে-পর্দা বিবিগন
পয়ারে পয়ারে উঠে হাইর
কমরের জল নামে পায়ে
সুন্দরী তখনো শুকনো কাঠ
মধ্যনিশির অপেক্ষায় ওঝা।

রাতের গ্রাম্যতায় তরল চাঁদ
সরল রূপসীগণ স্থলে ভিজা
শরীর সন্ধিতে আগ্নেয় কাঁচ
গোংগানির গীতগায় সুন্দরী
ওজার গলা ধান থেকে চাউল
খুলে পড়ে আব্রু মেয়েরা আগুন।

ছাটি আনে ইশারায় যুবতি
নবিন কিশোর করে মেলা
আঁধারে বাঁধার পার ভাঙ্গে
নোলকের খসম খায় নারী
কিশোর পুরুষ হ্য় জলপানে
ওঝার নৃত্য দেখায় পুরুষ।

শন-বেতের প্রতিশ্রুতি নামে
কি নর কি মাদি উভয় ভিক্ষুক
প্রেম ও যৌনতায় যুগ্ম জীবন
ওঝার রক্তপলে সুন্দিরর লোভ
সুন্দরীর নাভিতে ওজার প্রমোদ
জীবাশ্ম ও কষ্টিপাথরে সংঘর্ষ।

ওঝার ক্রন্দসী দেহভঙ্গি ধরে।
সুন্দরীর আকাশে ওঝার রোহিনী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Utpal23
০৭-১২-২০১৪ ১১:৫৫ মিঃ

অনেক সুন্দর একটি কবিতা।খুবই ভাললাগল।শুভকামনা রইলো।