করিও ক্ষমা
- শাওন সারথি - যে কথা বলিতে অঙ্গ মোর দায় ২০-০৫-২০২৪

করিও ক্ষমা,
আজি যদি হয় কোন অপরাধ!
তবে করিও ক্ষমা,
হে অনুপমা।
আজি জল ভরা বরষায়,
আজি এমন ঘন তমসায়,
মেঘলা এমন অঞ্চল প্রভাতে
জল ভরা এমন একলা হাতে,
আজি চঞ্চল চপল চাহিতে
প্রাণের বাসনার পরে
আজি দ্বার খুলি গাহিতে।
করিও ক্ষমা।
আজি যদি হয় কোন অপরাধ!
তবে করিও ক্ষমা,
হে নিরুপমা।

আজি জলের ধারায় মিশিয়া,
প্রাণের উৎকর্ষে বিশিয়া,
অন্ধকার মেঘের নিরন্তনে
তোমারে বাঁধিয়াছি শ্যামডোরে
হৃদয় সঙ্গমে আজি হানিতে।
প্রাণের বাসনার পরে,
দু'মুঠু জল ভরি আনিতে।
করিও ক্ষমা।
আজি যদি হয় কোন অপরাধ!
তবে করিও ক্ষমা,
হে প্রিয়তমা।

আজি জলের মগ্নতা আঁখিতে,
ঘন সিক্ত পবনে মাখিতে।
বাতায়ন পানে আজি একা বসি
মেঘে মেঘে চিৎকারে যেন উদাসি!
প্রনয় লব্ধ গান আজি গাহিতে
প্রাণের বাসনার পরে
আজি প্রাণ খুলি চাহিতে।
করিও ক্ষমা।
আজি যদি হয় কোন অপরাধ!
তবে করিও ক্ষমা,
হে অনুপমা।

তোমারে যে কথা দিয়াছি বলিয়া
সেকথা কি করিয়া আজি ফিরাব তুলিয়া?
আজি বাদল ভরা জল বসনে
একা একা দুটি আঁখি খুলিয়া।
তোমারও নীরবও বানীতে,
প্রাণের বাসনার পরে
হৃদয়ও সম জানিতে।
করিও ক্ষমা।
আজি যদি হয় কোন অপরাধ!
তবে করিও ক্ষমা,
হে প্রিয়তমা।

আজি নাহি কিছু আশা রাধিকারমনে,
প্রাণের পরশে চুমিতে চরণে।
আজি এমন তৃষিত দিনের পরে
খুলিয়াছিলেম দ্বার,
গুন্ঠন খুলি দিয়েছিলেম দেখা
প্রস্ফুটিত সে উপহার!
আজি তোমারে প্রিয়া মানিতে,
প্রাণের বাসনার পরে
এমন ঘন বরষার পানিতে।
করিও ক্ষমা।
আজি যদি হয় কোন অপরাধ!
তবে করিও ক্ষমা,
হে মনোরমা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।