নাইট্রজেন কেচু ও পাতাল রেল
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

কৃষাণের লাঙল কেচু
কেচু কর্মে নাইট্রজেন বপন করে
গাছের পাতায় নাচে রঙের রুকশানা, হুলিয়ার পরি ফুলের বিনোদ
আখিলে আলকাতার মতো যৌগ উৎপাদ , চমৎকার ওজন বিন্যাস

সোনা ধানা
বালাখানা ও পরবী বাতাস ভাসিয়ে জলে
ছয় হাজার মাইল পাড়ি দিয়েছি
পৃথিবীর অর্ধ দিনের ঘুর্ণনে, বায়ুতে বিশ্বাস

কেচুকর্ম করে খাই ধাই
নাচাই রঙ তামেশার হামেশা বারই
কষ্ট -
মাটি খুড়ে টেনেল বানায়, উগলে আগ্নিপথ
পাতাল রেলের মাটি আঁচড়াই, টেনেলে চ্যানেলে
কি দেয় সে?
সমগ্র রূপজীবী নাগরিকা, রাতের বিউগল

মাটির নাইট্রোজেন বিন্যাস হয় কেঁচুর কূদালে
শোনেছি কেচু
কৃষক বান্দব জীব বৈচিত্র গনহত্যা কারির টিভিতে
মদ্দপায়ি ঈগলের মুখে, রক্তখোর শালিকের মধ্যাহ্ন আহারে

কোদাল খাচ্ছে আয়েস করে যুগ যুগান্তরের শ্রম
কালোমানুষ ও সাদা উচ্ছিষ্ট মানুষের ক্ষুদ্রান্ত বৃহদন্ত
পাতাল রেল মৃত্যুর মুখে পাঠাচ্ছে হিমাদ্রি সদৃশ্যতা -
শ্রমের শহর ও সাধনার ময়নামতি
বিন্নি ধানের চালের ফেন ভাত
কচি কচ্চপের ঝুলের সালন, ইলিশার তেল

পাতাল রেল কেঁচু কর্মকরে
ভোর থেকে রাত যখন অর্ধেক নগ্ন
সজীব কে পৌছে দেয় একা এক নারীর ঠিকানায়
ক্লানির ঘরে
শ্রমের বিন্যাস করে বর্গক্ষেত্র, পুরুষের মন
এখনও যা পেশী বহুল
লিঙ্গ-ইজম সযত্নে ফুলিয়ে রাখে সংসদীয় বেলুনে
ইলেকট্রিক খেয়ে, ইলেক্ট্রন যোগায় অর্থের গতীতে
শারীরিক বা মানসিক শ্রমের শক্তি ইলেক্ট্রন-বল

সমস্ত পুরুষালী -
শনিবার রাতে রমনী ডাক ছাড়ে ওয়েস্টেন্ডে
মদের পাত্রে এবং একবেলা রেস্টুরেন্টে যৌত মর্জিতে

কেচু প্রকৃতির নারী
রেল অর্থনীতির রাই বিনোদিনী
একজনের ব্যাপক কীটনাশকের বিল হাউজ অব লর্ডে অনুমোদিত হলে
আরেক জনের অন্তিম কাল ঘনিয়ে আসবে আরব দেশে উট মাথার মৃত্যুতে
তখন ও সেই উটনির গল্পের মতো শহর রাঙ্গাবে ক্রিসমাসের আলো

লন্ডন শহরেও রাত হয় সূর্য খুলে সৌরবিতান
মালতি মার্গারিটা আমাকে শাসিয়ে গেলে একদিন
সেই কবে নৌকায় ঘুন টেনে আড়িয়ল খাঁ গাঙ্গে সাঁতার কেটে ছিলাম
আয়শার রূপে জল-জোছনা খেলে মরে ছিলাম, মত্ততা দেখে ছিলাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।