সর্বহারার আনন্দ বিজ্ঞান প্রতিদিন
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

সর্বহারার আনন্দ বিজ্ঞান প্রতিদিন
------------------------------------------
আমার মহৎ বন্ধুরা
এসো আনন্দ করি
ইশকাপন বনে রুইতুন ভোমরা...।
- এই নিদারুণ গলির ফুটপাথে
নেচে ওঠে পাথর কে পরাজিত করি পদ্মমাংসে
সুখের গণ্ডিকে অতিক্রম করি আকরিক সুরায়।


সুর-সঙ্গীতে-সুরায়
বেদনার ঘনত্ব বর্ধক মহৌষধী
অতএব-
হে দণ্ড দাতা
হে কারুণের পৃথিবী নিরাময় হও
সখেদ সিম্পনির ধুম্রজালে, গঞ্জিকার আফলাতুনে

স্বর্গ আমার রতির দুর্বালতা মনিকাঞ্চন ঘাস
স্বর্গের মউজ মস্তি প্রচণ্ড কামুকী কল্পিত কামের দেবদারু

মাটির উঠানে ফসফরাস স্ফুর্তি
মাটির উঠানে গন্দকের মেঘরাজ
এসো সবাই দোলে ওঠি কুয়াশার বিস্ফোরনে
আহ! কি ছকভাঙ্গা সুখ বিদ্রোহে, মেঘ ফেটে গেলে

সুধারাম মৃত্তিকার নাম মাধবি এখানে
জীবিকার কৌশল কুশীলব সপ্তগঙ্গা নদী
খননেই শুধা ঝরে
এসো গভীরে প্রবেশ করি শাবলের জোরে
জয় আসবেই রসের পসরা নিয়ে, অ্যালুমিনিয়াম ডানায়

কে পাঠিয়েছে কোথায়, কখন? কৃপণ কৃষাণ
তীর ও ধনুক
লাঙল ও বন্দুক
সিলিকন ও ম্যাদার বোর্ড
সব কিছু পেয়েছি আমিষ ঘটিত নিউরন থেকে

এবং আমার গন্তব্য কই? মৃত্যুহিন অসীম কারাগার?
এবং আমার অনুগুলো হাইড়্রলিক উপাধি নিয়ে হাসবে জলে
এসো সমবেত অশুদ্ধ উচ্চারন, আমুল বিনাশে
ব’ল প্রেমের সন্তরণে আছ, আছো নিরন্দ্র সুখের গোয়ালে


নীড়ের হারমোনিয়ামে নরেন্দ্রর মোদির দোকান
আকাশের চুল ও অমিত বিক্রম চুলা রাজ্য তাদের পক্ষে
এমন ঈদ্রনাথ পবিত্র খাদক কবিলিত
রাতের কিরণ, ছড়ানো প্রান্তর, স্বাধীন নদীর জল ও জলজ


আমাদের কিসের লোকচুরি তবে
অবনির আসবাব পত্র বলতে আমাদের রক্তনদীর মোক্ষম চোখ
জীবনের সাথে সম্প্রীতি, আলো ফুটার সাথে জ্বলে ওঠে ডিফেন্সিভ কেল্লায়
যথেচ্ছাচারে -
এসো উপভোগের নৃত্য করি। যোদ্ধ করি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।