পিয়ানোর উপর ইথানল গোলাপ-১
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

পিয়ানোর উপর ইথানল গোলাপ-১
-------------------------------------------------------------

জল ভাসছে জলাতঙ্কে
জলের ছত্রাকে এই ছায়া কার?
জলের ছিদ্র রোগে ভাসছে ভাসানের ইথানল ইরাবতী গাঁও


তৃষ্ণা ছুবল খেয়ে জ্বলে উঠে অন্দ্রপ্রদেশে
প্রেমান্ধ প্রেমান্ধ বলে কবিরাজ অন্ধশিকারী


নদী দেখলে প্রাণ যায় উড়িষ্যা বন্দরে
চোখের জলেও তরঙ্গ ঢেউ হতে পারে
ঢেউয়ের জোয়ারে চিতা-বাঘিনির দেহ পোড়ে
ঢেউয়ের জোয়ারে ত্রিফলা কুচার শুল বিঁধে


কে যাও চলকে পলকে নিধুয়া সাগর বেয়ে
গাঙ্গ পারের পাহাড়ী হে দুর্গম মন, তোমিওতো প্রেমিক বিষাদ
সুজন জেনে মৃত যতো জলপাখি
তোমারেও ডাকি ডাকি হীম হ্রদে তোলেছে প্রাসাদ


রক্ত আমার বহু রমনীর অগ্নি সবুজ সরিসৃপ বাজপাখি
নীলগিরি পর্বতের পোড়ে যাওয়া খাদের গহীন, অলকা তাবিজ
ওজা ও গুণিন
রাজনটির মৃতদেহ সম্ভোগ শেষে ! আমার রক্তে খেলে নাগপঞ্চমী


এই অ-মঙ্গলা কুলটা রাতে আমাদের মৃত্যু হয়েছিল সৌরাটে
অনন্তনাগ সেই যাত্রার টিকাধারি শোভাধারি বরযাত্রী ও বটে
তারপর-
যারা হৃদয় হীনতা কারে কয়? ধাবাখেলা না হাউসের পাশা?
যারা লাসভেগাসের দাও মেরে গভীর পাতালে খুঁজে নেশা
যারা প্রেমটাকে পকেটে না রেখে রেখিছল পিতামহের সিন্ধুকে
এদের ছত্রছায়ায় অন্ধ-চালক সহ জাহাজের মতো নিষ্কলঙ্ক হয়ে আছি


তারপর-
পরিভ্রমণে শ্রান্ত চরণের চাইতে পথ গুলির ক্লান্তি অনেক
মাগ-অসতীর মতো জ্বালা গায়ে পানির ফূয়ারায় ইথানল শোক


ফুল শয্যা বিদ্ধস্থ হয়নি ডাকাত পড়েছিল
ফুল শয্যা মেঘবদেন ঢেকে যায় অশনিতে

শরীরী বঙ্কিম হয়ে চন্দ্রচিতায় জ্বলে
শরীর শরত হয়েও চন্দ্র পাতায় রূপ ধর...
সুবোধ কিশোরী আঁতকে উঠনা- টলমল বিল
অষ্টমঙ্গলা গেয়ে যায় নিশিরাত বিনোদ কুমার
তোমার স্বপক্ষ নিয়ে হে কালকূটপায়ী সুর্য মৃণালী

তুমি যদি নারী হলে-
তবে কির্তনখোলা কেন নদী হল, রাত কেন পাখি হলো
চোখ কেন জল হলো, পরিশেষে চাঁদ কেন তাঁরা হলো
কন্যাকুমারী 'সেলে' গুপ্তপতি কেনো আকাশের নাম হলো

জানে- প্রানরোন তপ্তবালুকা পুন্নাম খেস
হায় নরক নরক খেলা স্বর্গ সকাশে অনুঢ়া বয়স
নির্গাত মরে আছি গোনাগার সদনে বহুত্ব বাদী প্রেমের পুকুর
তোমার পরম পার্থিব দেহে লেপ্টে রাখি দিব্যচুক্ষের রস
ব্রহ্ম-সম্বন্ধী আমার ধর্মধীক্ষা দাও
তোমার দেহ ধর্মে যেনো হতে পারি কুঞ্জদার রঞ্জনিসি ঘোড়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।