আমার আনন্দ
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

একবার আনন্দকে দেখবার ইচ্ছাকে দমন করেছিলাম আপন চোখদুটি বিদ্রোহ করে ওঠে অমনি ,

আনন্দ তার নাম যার আনন্দে আন্দলিত হয় আমার স্নায়ুকোষ,

শেষবার আনন্দকে বলেছিলাম আবার দেখা হবে,শেষ দেখার শেষমুহূর্ত নয় তখন-

শেষের আনন্দটাও তাই পায়ের ছাপ রেখে গেছে আমার নিউরণের অলিগলিতে,

তার দিকে শুধু চেয়েই থাকতাম না জানি নজর লাগে তাই কাজল লাগিয়ে দিতে গিয়েও দেই নি,

আনন্দকে কখনও ভালবাসি বলিনি তার সমুখে দাঁড়িয়ে
পরে বলব বলে জমিয়ে রেখেছিলাম আগামীর জন্য,

সেই আগামী গত হল তবুও এল না ভালবাসি বলে থমকে থাকার আনন্দ,

তার চোখের নিচে নির্ঘুম রাতের ছবি কাল হয়ে আরও অন্ধকার আমার বুকে চেপে বসে,

রাতের তন্দ্রা হয়েছিলাম চাঁনপাড়ায় তবু তার চোখে এক ফোঁটা দিতে পারিনি,

আমার আনন্দের অনেক রঙ - যা সময়ে অসময়ে আমার ঝাপসা চোখে মুঠো ভরে ছুঁড়ে দেয়,

চোখের পাঁপড়িতে এখনো সেই রঙের তালকানা ঘোরে আচ্ছন্ন আমি,

সে হাতের পরিচিত স্পর্শকে আমি স্বীকৃতি দিতে চাই মর্মের স্বর্ণপাটাতনের কম্পনরূপে,

অধর কাঁপানো অধরের বানীকে রাখতে চাই স্মৃতি-সিন্দুকের গোপন খোপে,

তিনটি সন্ধ্যাকে বন্দী করতে চাই হাজার বছরের অজস্র সান্ধ্য পিঞ্জরে,

আমার আনন্দ আসবে-যাবে স্বপ্নসাধনার অদৃশ্য সিঁড়ি বেয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।