দূর্বা ঘাস
- মুহাম্মাদ শরিফ হোসাইন ১৯-০৫-২০২৪

ক্যাফেটেরিয়ায়, দূর্বা'র পাতা দুলতে থাকে
কমন রুমের দরজায় সে উঁকি মারে
ভার্সিটি গেটে তার জন্য কেও অপেক্ষা করে।

কাঁচা বাজারে তার স্পর্শে এসেছি
'লাবণ্য টি স্টলে' যেতে যেতে শত ভেবেছি
'লার্নারস পয়েন্টের' সামনে বই ঘাঁটতে ঘাঁটতে তার পিছু নিয়েছি।
একবারও ডাকিনি।

আমি হাঁটছি, তার পায়ে পা ফেলেছি
'নূরানী মসজিদের রাস্তা'য় তাকে ভিজতে দেখেছি।
একবারও বারণ করিনি।
লাইব্রেরীতে আলসে মেয়েটা আসুক, আমি মন থেকে চেয়েছি।

আজ কি ভেবে বলে ফেলেছি,ভালো আছেন?
তুমিও বললে জী,কেমন আছেন?
আমি হাত-পা কাঁপিয়ে সড়ে পড়লাম তারপর...
বন্ধু বললো কিরে,ওকে কোথায় যেন দেখেছি!
হয়তো ল্যাপটপ অদল-বদলে
নয়তো 'থাইল্যান্ডের চটপটি দোকানে,বাণিজ্য মেলার গেঁটে' এরপর...

আমি ক্লান্ত এতোটাদিন ঘুরে-ফিরে
দূর্বা আমার পায়ে উঠলো না
দূর্বা, আমার রক্ত ক্ষরণ আজও বন্ধ হলো না।
আমি জানতাম দূর্বা, শিশির পেলেই হেঁসে উঠবে
তুমি হাসলে না,আমি মিলিয়ে গেলাম রোদে।
ক্যাফেটেরিয়ায়, দূর্বা'র পাতা দুলতে থাকে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faijus
০৬-০২-২০১৫ ১১:০৩ মিঃ

চমৎকার লেখনী।