দুখের নদী
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

উতরালো এলোমেলো জল,কোন্ কোণে কোন্ ব্যথার বানী জমে বরফ ছিল
উছলে উঠে আজ কূল কিনারা কড়া পাহারার বাঁধ ছাপিয়ে- হাসি পেল কি কান্না পেল
জল সে ভারী সচল হল।
উত্তরী হাওয়ার বলে যাওয়া- কী যে ভয়ঙ্কর!
কী যে হাস্যকর!
নৈরাশ্যের ঢল এল।
কোন্ ভোরে ঘুম ভাঙেনি,কেউ জাগেনি তিল-তালের নেশায় বল?
এত শোক! শোকে মরি অশোকের সন্তাপে যে দুখের নদীতে বান ডাকে,
চেয়ে থাকে চোখের পানে জল ফুরোবার দিন গুনে,
ঘুমিও না রাতপরীরা চোখ খোল ।
সাঁঝবাতিটাও ফুঁপিয়ে উঠে কোন্ সাঁঝের পিছু ছুটে,
কার নীলে নীল মেশানোর ইতিটার স্মৃতি ঘেঁটে আকাশ গায়ে ধায়!
সে শুধু জল ঢেলে দেয়, সে যে নিরুপায়।
ছলাকলায় গল্পবলা বেহালা তুমি থেমে থেমে চল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।