নিশিদিন
- তানজির উদ্দিন - রঙ্গকানন ২৫-০৪-২০২৪

প্রত্যেহ ভোরের আগমনে এই জীবনে
শুনিয়াছি বাঁশী বিরহ বাঁশী এ প্রাণে
আজো বাজেরে বাজে এই অচল ক্ষণে
মুহর্তেই যার আগমন খেলে হেসে ফেলে
যায় মুছে যায় মুহর্তের বিচরন সব ফেলে ।
ফেলে যায় জীবনের বন্ধন ও ক্রন্দনে
মেলে ধরে আপনার বিরহ বেসুরো গানে
বুঝলেনা কেহ কেহ বুঝলে না আজ
বিরহ বীণে সুর উঠে গো বীণে আজ ।
হেলায় ফেলায় দিন যায় দিন যায়
সুরের লহর খেলিলে প্রাণেতে আজ
ওগো প্রত্যেহ যায় ভাসি যায় যায়
বিমূর্ত প্রাণ রাশি উঠেছে আজি সুরে
ভাঙ্গিছে আপনার ক্লান্তিকর সন্ধ্যায়
আপনার ক্লান্তি আজ পুরোয় এ সন্ধ্যায় ।

একী নিশিদিন রাখিনু তারে
আপনার মন বৈঠা লয়ে
ভোলে তাহারে মোর তরে
একাকী হইলে আজ এ নায়ে ।
নিশীথে আমি মাঝিয়া
এ কথা কহি - শুনহ ও বাউলা
আপনার শূন্য পথ বহিয়া
যে স্বপ্ন লুটায় ধুলো মাঝে
লও লও তারে আলিঙ্গনে
সে স্বপ্ন বড় করুণ এ জীবনে ।
গভীর জলরাশি বারংবারে
মাপিতেছি এ করুণ শয়নে
জীবনের শেষ শয়নে বারে বারে
মিটাইতেছে মোর আশা ,দৈব বয়ানে ।
আহা নিশি দিন রাখিনু যারে
মোর সুখস্মৃতিতে আসিনু হারে
মিটাইল ওরে মিটালো তাহা
শূন্য জীবনের রথে আহা
এতটাই বেগ লয়ে যায় পথে
পারিনু লইতে কিছু মোর সঞ্চয়
কহিনু ডাকি তারি ওহে
শুনহ দাড়াও একবার দেখি জীবনে
মোর রচনার স্বর্গবিলাসি ও অন্দরে
শয়নে থাকি আজ ছুটছে পবনে
হারে ওরে দাড়াও দেখি দেখি মোরে ।

করুন সে বিলাপ শুনিছে মর্ত্যবাসি
ভেংচি কাটিয়া যায় পাশ ফিরি কহে
সেই স্বপ্ন ওহে বিমূর্তচারী হইছে বাসি
নিশি দিনে যায়
মিটে যায়
কাহার স্বপন গাঁথা
আজ পবনে বাঁধা
হায় হায় হায় এ ফুরাইবে ফুরাইবে শেষে
অন্তিম রূপবেশে নিদারুন হেসে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।