মেঘে মেঘে জলতেষ্টা ফুরালে যখন
- তানজির উদ্দিন - বসন্তে বাবাই বাজে ভৈরবী ১৬-০৪-২০২৪

আমার কিছুটা মেঘ ছিল , ঠিক জলের জন্য
উন্মোখ ছিল যতটা ফসলের খেত, উন্মেষ কাল
সেরে আমি তাকাই -
ওদের চোখ জুড়ে এখনো শুধু জলের তেজ
সম্ভ্রম ছেড়ে ঝরে পড়, মেঘ হে , কুয়াশা কূয়াশা হয়ে নয়
এই লাবণ্য ছটা
নির্মেখ যাপনে
উদয়-অস্তে
অথবা, উদয়ের শেষে মলিন অঞ্জলিতে
কেমন করে রোদ হাসে , মেঘেরা পালায় !
কিন্তু আমি দেখেছি রোদের বিষণ্ন বিলোপ
অকালের ভ্রুক্ষেপ, জন্মের দাবালন, প্রান্তিক যুগে -
মেঘেরা হেসে যেতো, রবীন্দ্রনাথের মেঘেরা আসতো
ঝুপ ঝাপ ঝুপ ঝাপ
অনবরত !
ওদিকে মেঘে ঢাকা কিন্নরী মেঘ
প্রসন্ন হাসি, বিভোর গাল গপ্পে
যতটি চারা বীজ ছেড়ে উন্মোখ
দূরে যতটুকু মাঠ সবুজ হলে -
ঠিক ততটুকু বিষণ্ন বৃষ্টি ছাড়িয়ে
মেঘেরা হারিয়ে চলে গেলে দূর
বোধনকালে, জন্মের খেদ ছিল
যার ;
সেই দুর্ভাগা চলে আসলে কাল বাক্যালাপ ছেড়ে ।
আপনার মেঘ আপনার চৈত্রেই বড় বিষাদময় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

azadbongobasi
০৭-০২-২০১৫ ১৫:৫৪ মিঃ

মুগ্ধতা রেখে গেলাম। আজাদ বঙ্গবাসী