নিকটতম আপনার মোহন বিষাদ
- তানজির উদ্দিন - বসন্তে বাবাই বাজে ভৈরবী ২৯-০৩-২০২৪

পর পর চলতে থাকা শহরের অলিগলি জুড়ে
অদ্ভুতুড়ে আন্ধার জমে, পরিযায়ীর পাখায় পাখায়
বৈকাল শেষের আভা চিরে বেরিয়ে আসে দুরান্তের
কয়েকটি দুরূহ বিবর্ণ বার্তালাপ
এবং -
জমাট আঁধারের মাঝে কী মায়া জড়ালে
আজকের আভা ,
বরঞ্চ সেদিনও বিভোর ছিলো শতাব্দীর চিল
গাঙেয় মূর্তমান বিষাদ ধারা যখন চিলের ডানায়
নতুবা, পাহাড় কেটে বেয়ে আসা ঝরণার মতো চলমান অব্দের খেয়াঘাট
অগণিত মাঝিদের ভীড়ে কে সেই মাঝি ;
চোখে সর্ষে ফুল
লুপ্ত গাঙেয় রাগ
শহুরে চিলদের ভীড়ে দীর্ঘ অপেক্ষা শেষ যখন হল
তখনো ছিল আমাদের জোছনা আবেগ, মুর্হ্যমান বিষাদ ।
একাধিক কালের জোছনা একত্রিত হয়ে চন্দ্র বিলাস করলে
দিনান্তের পর শহরের অলিগলি জঞ্জাল ঘেরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।