সম্ভ্রান্তে সংকীর্ণ
- তানজির উদ্দিন - বসন্তে বাবাই বাজে ভৈরবী ২৯-০৩-২০২৪

অমরেন্দ্র ঠাকুরের মন্ত্র সিদ্ধির ঠুনকো বিমারে
ভূতপূর্বে ব্যঞ্জন খাওয়ার লিপ্সায় পথে নেমেছে
বাদুড় ঝোলা করে বটের ডালে ঝুলতে থাকা
নিবারণ কালের ভূত ,
ভূত-মন্ত্র-সিদ্ধি অপয়া
মন্ত্রের কান ধরে গুলতি খেলা করে ছিটকে পড়ে
সুতো কাটা নিবারণের পঞ্জিকার ঝুর ঝুরে পাতা
দেব অলৌকিকসম
লৌকিক অসংযম ।
এখানেও ভূতের ছায়া থাকে
লাশের অস্তিত্ব শেষ হলে
যান্ত্রিক শোর তুলে ' ধা ধুম্ ' ।
থাক, ভূতের কাব্য শেষ হলেও এখানে মন্ত্রের ভূত
মনের অঙ্গীকারনামা সমাপ্তে গেলেও এখানে অদ্ভুত
শঙ্ক বাজে -
ঘুমন্ত পৌঢ়ের বুক চেপে ধরা নিবারণের ভূত
এবং তক্ষে তক্ষে বেঁচে থাকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।