পুড়ে যাচ্ছে শ্রাবণের পর বন্যা আকাঙ্খায়
- তানজির উদ্দিন - fg ২৮-০৩-২০২৪

একে একে চলে যায় যারা এসেছিল কোন কালে ফের অবলোক চিতা হানো ওদিকে শীতের মৌসুম পুড়ে যাচ্ছে অপেক্ষার যাঁতাকলে পড়ে পৌঢ় লাবণ্য হেন আশাবাদী কুঞ্চণে এসো হে পড়ন্ত বৈকালে নিস্তব্দতা নিরবতা নয় অথবা নীরবে হারানো নতুবা সহসা সঙ্গা হারিয়ে ফেলা জোনাকীর মেলায় জাগ্রত লাবণ্য বিসর্জন অধিকারে সেজে থাকে অপলক দৃঢ়তা পৌষের খামে মলিন হয়ে গেলে শুধু আমি কেন, বাবাই ? হেমন্ত রাও প্রলাপ করে বিষণ্ন প্রলাপ । মরাকান্না জুড়ে দিলে শতাব্দীরা ফুটতে থাকে টগবগ টগবগ অশান্তির চিতা ! আর আমি চিহ্নহীন প্রান্তিকতা ছেড়ে দিয়ে আশৈশব এক দীর্ঘ নদী লালন করে চলছি সবে শ্রাবণ এলো তো বাবাই, ধৈয্য ধরো শ্রাবণে বন্যা হবে, বন্যা ভেসে যাবে একূল ওকূল ''সাঁতার জানো তো ?'' - আমি আছি রে, আগলে ধরে রাখবো ঠিক ওপাড়ে যাওয়া পর্যন্ত, যতদিনে শরত্ রা হাঁপিয়ে উঠবে আশৈশব বিস্তৃত করে । ঠিক বহুদূরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।