কনসুল
- মুহাম্মাদ শরিফ হোসাইন ১৯-০৫-২০২৪

এই ধনিয়া পাতা আছে,আছে কাঁচা মরিচ..
এই ধনিয়া পাতা রাখবেন..রাখবেন কাঁচা মরিচ?

মাইনসের পোলাপাইন দেহি রে
দেহি তো কি সুন্দর নিজের চলা নিজে চলে-
বাপ-মা রে চালায়,ছোড ভাইরেও মানুষ করে
আল্লাহ্‌ মানুষ করো,তুমি যেন মানুষ করো ওরে।

যা ভাবছিস ঠিক করছিস
যা হবার হবে,পুষিয়ে নিবি শেষ দু'-এক বছরে।
বিখ্যাত হতে গেলে,এমন ডেকে যেতে হয়
এমন সয়ে যেতে হয়
এমন আষ্টে-পিষ্টে অভাবের সাথে বসত করতে হয়।

তবেই নেপোলিয়নের একজন বিখ্যাত মায়ের জন্ম হয়
এভাবেই হয়তো একজন কনসুল নেপোলিয়ন জন্ম লয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।