অতি প্রাকৃত
- শাওন সারথি - অতি প্রাকৃত ২০-০৫-২০২৪

তুমি আছো কাঁচের ওইপাড়ে,
চেয়ে আছো নির্বাক বিস্ময়ে!
তুমি আছো তাকিয়ে
মুখোমুখি নিজের সমুখে।
তুমি আছো অবাস্তব ঘোর কল্পনাতে।
শহুরে দেয়ালে দেয়ালে
তুমি সেঁটে আছো।
বদ্ধ জানালার ওপার থেকে
তুমি তাকিয়ে আছো এইপাড়ে।
পেন্সিলের রঙে আঁকা ক্যানভাসে
আমার আঁকাআঁকি চলে অবিরত।
আমি আছি পেন্সিলের এই নতুন দাগে!
একটা কবিতার গন্ধে তোমার মৌনতা
এই নির্জনতা ভেঙ্গে চিৎকার করে।
আর হাহাকার চলে এই ক্যানভাসে।
অপেক্ষার প্রহরে প্রহরে আমার প্রতিক্ষা চলে,
ক্যানভাসে পেন্সিলের আঁকাআঁকি চলে।
আঁকাআঁকি চলে ধুসর রঙের মাঝে তোমার নিস্তব্ধতায়।
একটা কালো হরিণ দেবার কথা ছিল তোমার,
একটা কালো হরিণ!
তোমার পিঠের মাঝে লুকানো সাদা ডানা!
দুটো সাদা ডানাও দেবার কথা ছিল!
আমি আছি কাঁচের এই পাড়ে
আর তুমি ওই পাড়ে।
এদিকে আকাশে বৃষ্টির জন্যে কালো মেঘের আনাগোনা।
হয়তো বৃষ্টি হবে, ঝুম বৃষ্টি হবে।
কাঁচের দেয়ালে জমে উঠা বৃষ্টির ফোটা
তোমার রঙিন প্রতিবিম্বও তৈরি করবে!
হয়তোবা কিছুই হবে না, শুধুই মুষলধারে বৃষ্টি হবে।
তবুও তুমি তাকিয়ে আছো ওই কাঁচের ওইপাড়ে।
অবাস্তব আর ঘোর কল্পনাতে।
তোমার নীরব নির্বাক চাহনিতে
এই আখিতে বারে বারেই স্পর্শ জাগে।
পেন্সিলের রঙে তোমার অস্তিত্ব ধরা দেয়!
শহুরে দেয়ালে দেয়ালে সেঁটে দেওয়া কাঁচের ওইপাড়ে
তবুও তুমি তাকিয়ে আছো অবিরত।
ঘাসফুলের রঙ মাখা এই পথেই
একটা নতুন কবিতা দেবার কথা ছিল তোমার!
একটা সদ্য প্রসূত নতুন কবিতা!
তোমার দুই চোখের পাপড়ির শব্দ দেবার কথা ছিল!
নিয়ন আলোয় প্রসারিত করা
কোন পাপড়ি যুগলের তৈরি মরমর শব্দ!
এদিকে আকাশে বৃষ্টির জন্যে তুমুল গর্জন চলে,
তোমার সম্মুখের কাঁচের দেয়াল ভিজাবে বলে।
আমি আছি কাঁচের এই পাড়ে,
আর তুমি ওই পাড়ে।

........................শাওন সারথি২.৯৬৫’............

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।