মুখ মুখোশ
- দীপঙ্কর বেরা ১৪-০৫-২০২৪

তখন থেকে কেবল মুখোশেই
কথা বলে যাচ্ছেন ,
এবার দয়া করে মুখে কথা বলুন ।
দেখবেন আকাশের তারা গুনতে কত কষ্ট ,
এক দলা মাটিকে জলে নরম করে
কাদা বানাতে কি অমানুষিক খাটতে হয় ,
এইটুকু পেট অথচ তার আবদার মেটাতে
নাজেহাল মানুষের অসম গোপন আঁতাত ,
কোন দোষ করে নি
তবু হৃদয়ের ডালপালা পাতাদের
কেমন করে যেন খসে যেতে হয় ,
পথে ঘাটে কেন এত ধুলো জমে যাচ্ছে ,
প্রাণের বাতাসে কেবল গরম হল্কা আর ঝড় ,
খোলা জানলা দরজা খুঁজে পেতেই নাভিশ্বাস ।

দাদা , এবার মুখোশ নয়
মুখ বাড়িয়ে দুটো কথা বলুন না !
আপনার জন্য নান্দনিক বিশ্ব তাকিয়ে
ওরা যে মাঠে ময়দানে কল কারখানায় ঘরে বাইরে
মুখ ছাড়া কিছু আঁকতে পারে না ।
তোমার মুখোশ নয় মুখই
ওদের প্রাণে প্রাণ যোগাবে ।
-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।