✍ জীবনের জীর্ণতা ✍
- মনিরুজ্জামান জীবন ১৩-০৫-২০২৪

জীবনের সব ভালোবাসার
কথা নাকি হয়ে গেছে জীর্ণতা,
বলতে চাই অনেক কিছু
সব নাকি বলা হয়ে গেছে।
আমি করতে চেয়েছি যাহা
কেউ না কেউ নাকি
করে ফেলেছে তাহা,
সব আকুতি ভালোবাসার
ঝরতে ঝরতে কৃষ্ট।
বলতে নেই হৃদয়ের কথা
অকপটে এখন আর,
রাখো তালা মুখে এঁটে
পৃথিবীর এটাই হচ্ছে যোগের অভীষ্ট।
এ প্রাচীন আত্মা তবুও যেনো
যায় মজে অসহায় প্রেমরসে,
চর্বিত - চরণ বারতা শোনায়
হঠাৎ খরস্রোতে ভাসলে বুকের
শান্ত ভূমি।
হয়তোবা নির্মম কারো খেয়ালে
হৃদয় গহন ফুঁড়ে উঠে আসে
একটা কথাই,
জঞ্জালের ভীড়ে তাবৎ কথা-
ভালোবাসি অনেক বেশী, আহ ভালোবাসি।
জানো কী তুমি ঐ ক’টি শব্দমালা
কতটা যুগোত্তীর্ণ কালোত্তীর্ণ,
জীর্ণতার দাগ নিয়েও ভালোবাসার সব কথা
আশ্চর্য কেমন পূর্ণতায় মাখা।
মানে না ভালোবাসায় জীর্ণতা
সরল প্রাচীন এ আত্মা!!!...

রচনাকাল/ ১৬/৩/২০১৬ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।