কনে দেখা
- কামরুল হাসান তুহিন ১৪-০৫-২০২৪

লজ্জায় মেয়ে জড়োসড়ো হয়ে
টুলে বসে গুটিসুটি,
মাখা নিচু করে ভাবে এ জ্বালার
কতখনে হবে ছুটি।
জিজ্ঞাসা ছিল 'নাম কি তোমার?'
উত্তর ছিল 'পারু',
কন্ঠের মধু পান করা হলো
চোখের দেখার শুরু।
প্রথমেই চোখ, কতটা গভীর!
কত তারার ঝিলিক?
পাঁপড়িগুলোয় খেলা করে কিনা
প্রজাপতি শৈল্পিক।
চোখ নত দেখে বলা হলো মেয়ে
'একটু তাকাও দেখি'
তারার সাগরে ডুব দিয়ে বুঝি
সাঁতার খেলার আঁখি।
ডুব খেলা হলো, এইবার নাক
বাঁশির মতন খুঁজি,
প্রজন্ম পাবে মা'র মত নাক
এটুকু সবাই বুঝি।
বোঝার চেষ্টা আরোও একটা
নিরবে গোপনে থাকে,
শ্বাস-প্রশ্বাস কত গাঢ় হয়ে
আদিম আবেগে ডাকে।
ওষ্ঠ-অধর কতটা মধুর
শুধু কি মোটা-চিকন?
পাতলা ঠোঁটের লাল রঙে খুঁজি
নেশা জাগা শিহরণ!
কপোল, চিবুক সব দেখা হয়
দেখা হয় গলা, ঘাড়,
থুতনির কাছে একটা তিলক
বাড়িয়েছে শোভা তার।
এমন সময় বুক ঢিপ ঢিপ
বুকের জমিনে চোখ,
আরো আরো কত বন্ধুর বাঁকে
শরীরের মাপজোখ।
তৃষাতুর মনে চকচকে চোখে
খুঁটিয়ে খুঁটিয়ে দেখি,
যেচে নিলে স্বাদ সর্বাঙ্গের
তবেই না মহাসুখী?
এই সুখে প্রেম নাকি যৌনতা
জানে কি অবুঝ মন?
গোপন ইচ্ছে মনে চেপে রেখে
ভদ্রতা অকারণ!
সকল সুখেই যৌবন যদি
খুঁজিরে পুরুষ হয়ে,
পুরুষের কিরে বড় সুখ নেই
যৌন সুখের চেয়ে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।