দাস বিত্তান্ত
- ? ১২-০৫-২০২৪

দেখতে এরা মুক্ত হলেও ভেতরটা ঠিক দাসের মতো।
লোভের দ্বারা, ভয়ের দ্বারা,
পরোক্ষ আর বিলম্বিত স্বার্থ দ্বারা,
গাধার নাকে মুলার মতো পদ-পদবীর শর্ত দ্বারা-
সবাই তাদের বোধ বেচেছে;
কানার মতো,বোবার মতো নীরব বসে নখ চুষেছে।
রাজ করেছে গুমোট থাকা দেশদ্রোহী,
সন্ত্রাসী আর শয়তানেরাই নাম পেয়েছে,-
"স্বদেশপ্রেমের কেতনবাহী"।

তাই ভেবেছি, কী আর হবে পড়াশোনায়?
আধেক জীবন কলম নেড়ে দাস হওয়াটা সত্যি মানায়?
বরং দাসের মালিক হবো,
ভয়ের দামে, পদের দামে বিক্রি হওয়া-
কথিত সেই শিক্ষিতদের চেতন নেবো।

শিক্ষাকে নয়, আমার এখন শক্তিকে চাই;
আচ্ছা বন্ধু, তোমার কাছে রিভলভার বা
দুয়েক রাউন্ড গুলি হবে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।