বর্ষবরণ ভাবনা ও সমসাময়িক
- কামরুল হাসান তুহিন ১৪-০৫-২০২৪

'সিসিটিভি'র 'নিরাপত্তা'-
ফাঁকা বুলিই হলো,
'গতবারের ফুটেজ' দেখে
কাউকে ধরা গেলো?
ভীড়ের ভাঁজে 'হাতমারা' আর 'চাপাচাপি'র ফাঁদে,
থেতলে নিয়ে কোমল শরীর ললনারা কাঁদে।
'দলে'র ঝুঁকি, 'লীগে'র ঝুঁকি
ঝুঁকি 'শিবিরে'তে,
'ঝুঁকি' নিয়ে যাব না তাই
'রমনা', 'টিএসসি'তে।
.
'রাষ্ট্রধর্ম' বাছাই কাজে
ক'দিন গেলো ধকল,
আদালতে রায় দিয়েছে
'ইসলাম' পূর্ণ-দখল।
'রবি শাস্ত্রী'র 'কমেন্ট' নিয়ে ক'দিন মাথা ব্যাথা,
পত্রিকা'দের উঠলো জমে আর্টিকেলের পাতা।
ক্রিকেট পাড়ায় 'তিন মোড়লে'র নিখুঁত নিশানাতে,
অবশেষে ঘায়েল হলো
'তাসকিন', 'আরাফাতে'।
'তনু' হত্যার বিচার চেয়ে
ক'দিন হলো সভা,
'কয়লা বিদ্যুত প্রকল্প'টাই
মিইয়ে দিল আভা।
'নববর্ষের শুভেচ্ছা' আর
'ছবির ফুলের' তোড়া,
যাচ্ছে ভেসে 'টাইম লাইন' 'ফেসবুকি'দের পাড়া।
সন্ধ্যা'পরেই 'ভূমিকম্পে'
কেঁপে উঠলো 'জাতি',
'নতুন বছর' কি জানি হয়
জাতির মনে 'ভীতি'!
.
'ভাগের গরু'র মত করে
'ইলিশ' ভাগা পেলে,
একটা ভাগা নিতাম না হয়-
মাসের বেতন ঢেলে।
তোরাই করিস 'বর্ষবরণ'
'পান্তা-ইলিশ' খেয়ে,
রঙচঙিয়ে, বেশ জমিয়ে
'বৈশাখী গান' গেয়ে।
মনে তোদের 'ফুর্তি' অনেক
পকেট ভর্তি 'টাকা',
হাড়-হাভাতে আমাকে তাই
সঙ্গে কেন রাখা?
স্বাদ'টি বেজায় ভারতীয়
গরুর গোশের ঝালে,
'পুরোই অস্থির', 'উড়া-ধুরা'
সাধের 'আইপিএল'-এ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।