জানি
- খন্দকার মো: আকতার উজ জামান সুমন ২৬-০৪-২০২৪

আমি জানি তোমাকে
দেখতে মোটেও রাগি নও,
আমি জানি তোমাকে
রাগটা মোটেও তুমি নও।

অভিমানটা করতে পার
তারই স্রোতে ভুলতে পার,
মনেতে কষ্ট পুষে রাখ
ইচ্ছেটাকে চুপসে রাখ।

মনটা তোমার ইচ্ছেঘড়ি
শুধুই কর উড়া উড়ি,
কথায় কথায় গোস্বা করি
ভুল করলেই আড়ির ঝুড়ি।

আশ্রয় তুমি নির্ভরতার
পরশ দিতে সজীবতার,
হতাশা তাই দেয় যে পাড়ি
দূরে কোন নীলের বাড়ি।

কষ্ট আমার ছুয়ে দিতে
বাস্তবতা শিখিয়ে নিতে,
আবেগী হলে মজা করতে
মুছতে জল চোখের স্রোতে।

বিশ্বাস করতে শিখিয়েছ
গড়তে জীবন বুঝিয়েছ,
ছোট্ট আমায় বলেছ
আদর করে নাম ডেকেছ।

সত্যি আমি বন্ধু ভেবেছি
মনের ঘরে জায়গা দিয়েছি,
পর ভাবিনি কখনও তোমায়
মাফ করে দাও এবার আমায়।

কানে ধরেছি দেখছো কি
আরও কিছু করবো কি,
খুব যে এখন কষ্টে আছি
দম আটকিয়ে বেঁচে রয়েছি।

শাস্তি অনেক পেয়েছি
মনটা কাঁচে বেঁধেছি,
একটু টোকা দিলে তুমি
ভেঙে হবো মরন ভূমি।

এখন কেন বহুদূরে
করেছ পর অগোচরে,
এখন কেন কষ্ট দেখেও
আসনা ফিরে একটু হলেও।

দুঃখ তোমায় দিয়েছি
না বুঝে ভুল করেছি,
এবার তবে সুযোগ দাও
শাস্তি আমার ছুটি দাও।

খুব যে ভালো তুমি
যেমন ভেবেছি আমি,
মনটা তোমার ফুলের বাড়ি
রাঙা তুমি পেচিয়ে শাড়ি।

একবার আমায় সুযোগ দাও
বিরক্তি আমাতে ভুলে যাও,
আগের মতো একটু হও
মনটা আমার গড়তে দাও।

জানি নিষ্ঠুর নও
জানি পাষাণ নও,
মেঘ কাটলেই ফিরবে
বৃষ্টির ছবি আঁকবে।

নীড় হারিয়েছি অনেকটা
মনটাও সাথে অর্ধেকটা,
এসোনা তবে নীড় ফিরাতে
স্বস্তিতে নিঃশ্বাস ফেলতে।

হাতজোড় ফিরে আসার
আকূল আবেদন আমার,
বুঝে নিও তবে এটুকুই
কষ্টে আছি আমি অথৈই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।