শরতের পূর্ণিমা
- সোলায়মান শিপন - গোধূলীর আলো ১৪-০৫-২০২৪

পৃথিবীতে বেঁচে থাকার অর্থ আবিস্কার করলাম একটি রুপোলি চাঁদে,
জোছনা বা রূপোলী চাঁদ,
সোনালী বর্ণের সোনা হয়ে ধরা দিয়েছিল মুহূর্তগুলো;
আজ অনেকটা দিন, মাস আর হাজার হাজার ঘন্টা পেরিয়ে
তুমি খুব কাছে চলে এসেছিলে আমার ;
যেন রুপোলী চাঁদটাও খুব কাছে চলে এসেছিল । এক ফালি আনন্দ আনন্দ বইছিল-
আরেকদিক দিয়ে অনেকটা দিনের হাহাকার ঝড়ে ঝড়ে পড়ছিল ।
এটাই কি তাহলে গৃহত্যাগী জোছনা !
যার আলোতে হাঁটা যায় বছরের পর বছর পথে পথে
আকাশের রুপোলী চাঁদ আর পাশে রূপবর্ণের চাঁদ !
রুপ বর্ণের চাঁদটি কয়েক’শ মাইল দূর থেকে আমার সাথে দুরালাপনী দিয়ে কথা বলছে ।
আজ আমাদের চারটি চোখ দিয়ে অনেকটা দিন, অনেকটা মাস পর
একসাথে জোছনা দেখেছি ।
অনেকটা দিন পর রূপ বর্ণের চাঁদটা -
অনেক আপন সুরে আমার সাথে কথা বলেছে ,
কথা বলেছে আকাশ থেকে ঝড়ে পড়া দশটি আলোকরশ্মি
যা রূপোলী চাঁদটির ভালোবাসার ফসল ,
আর আমাদের ভালোবাসার ফসল বুনে দিলাম
গৃহত্যাগী জোছনার বুকে ।
হয়তো ফসল বুঝে নিব এমনি কোন এক শরতের পূর্ণিমায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।