মশাদের কাহিনী
- সুদীপ্ত সরকার ২৯-০৩-২০২৪

রক্ত চাই;রক্ত চাই;গীত ধরেছে ভাই ৷
গোরু,ছাগল,মানুষ,বিড়াল সবার রক্ত চাই ৷
গুনগুনিয়ে বেসুরো গান ধরতে ব্যস্ত সদাই ৷
জ্বালা-যন্ত্রণা-বিরক্তিতে অমন গানে ডরাই ৷
অন্ধকারে,রাত-বিরেতে গানের কন্ঠ যাচাই ৷
ভাড়া না দিলেও সবে,গাড়িতে নিয়ে ঘোরাই ৷

প্রতি স্থানে মশার দর্শন মিলে এই ভবে ৷
বিশ্বব্যাপী তাঁদের প্রজন্ম ছিল,আছে,রবে ৷
গোপনে-প্রকাশ্যে;বনে-জলে-স্থলে ৷
কখনো হ্রাস পেয়ে,কখনো উতলে ৷
ছোট্ট একটা প্রাণী;সেও শান্তি চাইছে কেবলে ৷
কদর না পেলেও আসে,গান শোনাবে বলে ৷

উথাল-পাতাল,ধৈর্যের বাধ;ভেঙে যায় গান শুনলে ৷
অস্বস্তিতে অস্বস্তি বাড়ায়;বিশেষতঃ গ্রীষ্মকালে ৷
বাড়বে চাইতি কমবে নাকো,এ জ্বালায় আঘাত হানলে ৷
তাইতো করতালি বাজাই মোরা,আনন্দের তালে তালে ৷
রাগ,অভিমান;প্রেম,পূজা সব;দরকার বেঁচে থাকলে ৷
মশা,মানুষ প্রতিটি জীবেরই;কাহিনী রয়েছে আসলে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।