তারপর যদি মৃত মানুষেরা জাগে
- ? ১১-০৫-২০২৪

অনেক কিছুই বদলাতে হবে আগে
তারপর যদি মৃত মানুষেরা জাগে।।

হাজার বছরে সঞ্চিত ভুলে ভুলে
যে জঞ্জালের পাহাড় গড়েছে দিলে,
ক্রোধভরে আজ সবটাকে ভেঙে ফেলে
জল দিতে হবে কপালের কালোদাগে;
তারপর যদি মৃত মানুষেরা জাগে।।

প্রাচীন প্রথাকে তামাকের মতো চুষে
চিন্তারা সব আটকা বদভ্যাসে,
তাকে বুদ্ধির শিরিষ কাগজে ঘষে
খোঁচা দিতে হবে শুদ্ধির উদ্বেগে;
তারপর যদি মৃত মানুষেরা জাগে।।

মস্তক পঁচে নর্দমা হয়ে আছে
ঈশ্বর বাঁধা কাঠমোল্লার কাছে,
এইখানে তাই প্রেমবীজ বোনা মিছে
বরং ভাঙনে স্বচ্ছতা পাক আগে;
তারপর যদি মৃত মানুষেরা জাগে।।

এ বিধি সত্য যীশুমন্ত্রের চেয়ে-
"মৃতেরা জাগে নি সুন্দর ছোঁয়া পেয়ে,
জাগলে জেগেছে মিথ্যার দ্রুত লয়ে
কিবা সত্যের অভাবিত ঝাঁকি লেগে"।
তারপর যদি মৃত মানুষেরা জাগে।।

সময়ের ভাষা শিখে নিতে হবে আগে,
তারপর যদি মৃত মানুষেরা জাগে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।