মানবতা
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

জীবনের এই মহাকাশে আছে মানুষ কতোবেশে
মানুষ হয়ে মানুষ হত্যা এটা ও তাদের ছলনাতে।
শরণার্থী হয়ে মানুষ যায় অজানার কোন সে পথে?
স্বদেশ ছাড়ে বাঁচবে বলে হত্যাকারীর নাগাল হতে।

মানবতার পরাজয় আজ মানবতার হাত ধরে
ছদ্মবেশী রূপ ধরে ও মানবতার সঙ সাজে।
নরপিশাচ নররূপে নর মাংস খায় যাদের
হত্যাযজ্ঞ মহাযজ্ঞ দিনলিপিতে ঠাই তাদের।

সৃষ্টির সে যে সেরা জীব মানুষ বলে গণ্য
সেরার মান সেরার ধ্যান করে সে যে বিপন্ন।
তারা ও মানুষ, নয়তো জড় কেন তাদের অবহেলা?
যেমন কর্ম তেমন বিচার বৃথা ও হবে না কালবেলা।

প্রকৃতির ও বিচার হবে এমন কর্মের জন্য
তখন তারা কূল পাবেনা পালিয়ে থাকার জন্য।
নিরাপরাধ মানুষ মারা কোন বিধানে আছে?
ঐ পাপীরা পথ হারাবে শেষ বেলাতে এসে।

রক্ত মাংসের মানুষ তারা নয়তো জড়বস্তু
কেমন করে কালে কালে হচ্ছে তৃষার তন্তু।
মানবতা হুমকির মুখে রোহিঙ্গাদের কান্না দেখে
বিশ্ববিবেক থমকে যাবে প্রকৃতি যেদিন নাড়া দিবে।

শান্তি আসুক মানবতায় শান্তি আসুক ধরনীর
পরম পিতার কৃপা হোক মানব জীবন সৃজনীর।
ভালোবাসায় পূর্ণ হোক স্নেহ মায়ার বন্ধন হোক
মানব জীবন ধন্য হোক অহিংসাতে পূর্ণ হোক।

তাং - ২৪/৯/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।