এক টুকরো ছোট্ট কাগজ
- উত্তম চক্রবর্তী ২৭-০৪-২০২৪

পৃথিবীতে এক মাত্র ভোগ্য বস্তু,
অনেক অনেক শক্তিধর!
যাকে আমরা দ্বিতীয় গড ও বলি।
অসীম তার শক্তি,
যা ব্যতীত প্রতি মূহুর্ত অচল বিশ্ব।


কি সেই অমূল্য বস্তু ?
কেনই বা এতো শক্তিধর!
কি তার এতো গুণ? যুদ্ধ কিংবা শান্তিতে
সব ক্ষেত্রেই যার এতো প্রয়োজন।
অগাধ সম্পদের মধ্যে
স্থান যার সর্বাগ্রে!


যদি কোন অস্থিত্বে বিশ্বাস করি
তাহলে এটিকে দেখেই বলবো-
নিয়ন্তার অস্থিত্ব কতোই না মহৎ!
বিশ্বের অনন্ত শক্তির মধ্যে-
যার মূল্য কোন শক্তির সাথে
আপোষ হয়না।


এটি দিয়ে অসীম জগতের চাকা
খুব দ্রুততম গতিতে চলে!
যার জন্য এতো হানাহানি বিচ্ছেদ,
ভাগাভাগি লুকোচুরি,
মিথ্যের আশ্রয় ক্ষমতার লড়াই।


হ্যাঁ, সেই অতি ভোগ্য বস্তু! সেই পরম ধন টাকা!
অবাক করা সেই জড় শক্তি,
সচল পৃথিবীর চালিকা শক্তি!
এই টাকা! যাকে বলে টাকা রূপি ডলার।
মহাশক্তির এক টুকরো ছোট্ট কাগজ!


তাং - ০৩/১০/১৭

কবি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।