উপক্রমনিকার আপেল
- সুদীপ তন্তুবায় (নীল) ১৯-০৪-২০২৪

ওদের পথ ছেড়ে দাও
ওরা পথের পথিক
দেখছো না- ওদের হাতে এরিসের সোনার আপেল ?
ওরা প্যারিস, ওরা এক একটা বলিষ্ঠ প্যারিস ।


ভেনাসের কম্পাস ছুঁয়ে হেলেনের হদিস পেয়েছে তারা
শত, শত কোটি হেলেন !


তোমরা কি দেখছো না- আজও-
প্রতিটি শ্রেষ্ঠ সুন্দরীর আঁচল খুঁটে
কিভাবে শয্যা বিছিয়ে অন্ধকারকে লুফে নিয়ে যায়
প্রতিটি অনাবিল সৌন্দর্যের ট্রয় ?
আর আবেগের ট্রয়ট্রেনে কিভাবে জড়িয়ে থাকে
ব্রহ্মাণ্ডের বনলতা ?
তারপর এক একটা আপেলের লোভে -
নোনতা রক্তের হারপিকে ধোয়া টয়লেটকে গর্ভবতী করে
প্রতিটি সময়, সজ্জিত নগরী ...


তোমরা আরও দেখো- আজও-
স্বর্গীয়, বসন্তের বাগানে বাগানে কত কতো আদম আর ইভ !


একা একা বসে কত শত নিউটন !


ওপাড়ার মা মরা মেয়েটা এখন মহাকর্ষজ ভালোবাসায়
হাত থেকে পড়ে যাওয়া পয়সাটা কুড়িয়ে
গোটা সাত আপেল নিয়ে সরকারী হাসপাতালের দিকে পা বাড়ায় ...


হে ঈশ্বর, একটা অন্ধকারের পর
আমি আপেলের কীট হতে চাই ...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।