অদিতি এক ঈশ্বরীর নাম
- সুদীপ তন্তুবায় (নীল) ২৩-০৪-২০২৪

অদিতি,
তোমার উদরে মাদুর পেতেছি আজ
তুমিই আমার ছলাৎ কংসাবতী,
তোমার দু'চোখে হরিণীর ভালোবাসা
ছুঁয়ে থাকা নীল- আবেগী অরুন্ধতী ।


তোমার বক্ষে শরতের স্বরলিপি
শিশিরে ভেজানো শিউলির রূপকথা,
তোমার আঁচলে পৃথিবীর সব নদী
ধুইয়ে দিয়েছে রাত বিছানার কাঁথা ।


তোমার খোঁপাতে আদালত ক্লাসবাড়ি
খড়ের বালিশে অবাধ্য কাঠগড়া ,
তোমার সিঁথিতে লুকিয়ে নব্য মুখ
আমি নই, কোনো অন্য বসুন্ধরা ।


অদিতি,
তোমার কণ্ঠে ভারতবর্ষ ঝরে
শরীরের ভাঁজে ইতিহাস ছড়াছড়ি,
সভ্যতার এক মন্দির গড়া হলে
চেয়ে দেখি ওগো- তুমি আছো ঈশ্বরী ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।